ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টুইটারে সেকেন্ডে ১৬ হাজার শুভেচ্ছা বার্তা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১২
টুইটারে সেকেন্ডে ১৬ হাজার শুভেচ্ছা বার্তা

নতুন বর্ষবরণে বিশ্বের সর্বস্তরের মানুষ বেছে নিয়েছিল বিভিন্ন মাধ্যম। এক্ষেত্রে প্রযুক্তি ছিলনা পিছিয়ে।

প্রকাশ্যে বর্ষবরণ উদযাপনের পাশাপাশি অনেকেই বেছে নেয় অনলাইন মাধ্যমকে। নামকরা সামাজিক মাধ্যমগুলোতে হিড়িক পড়ে যায় প্রযুক্তিপ্রেমীদের। ঘরে বসেই উপভোগ করে দুনিয়ার মজা।

তবে বিশেষ এই মুহূর্তে টুইটারে ঘটেছে এক বিপর্যয়।   ধারণক্ষমতার অধিক মাত্রায় নিউ ইয়ার বার্তা প্রেরণে এ সাইটের কার্যক্রম এক ঘন্টাব্যাপী বন্ধ হয়। আর ব্রিটেনের টুইটার ভক্তদের পড়তে হয়েছে এ সমস্যায়।

সংবাদ মাধ্যম দ্যা ডেইলি মেইলের তথ্য অনুযায়ী,  শনিবার সেখানকার স্থানীয় সময় বেলা তিন টার সময় এধরনের ঘটনা ঘটে। নতুন বছরকে বরণ করতে যখন জাপানের ফূর্তিবাজ উৎসুক জনতার ঢল নেমেছিল। যে সময় প্রতি সেকেন্ডে ১৬ হাজার ১৯৭ শুভেচ্ছা বার্তা পাঠিয়ে রেকর্ড সৃষ্টি করেছে  টুইটার ব্যবহারকারীরা।

মাত্রাতিরিক্ত বার্তা আসায় একদিকে যেমন মেসেজ পাঠানো যায়নি আবার আসা মেসেজ গুলো কেউ পড়তেও পারেনি। কিন্তু অবাক বিষয় যে এতে ভক্তরা বিরক্তবোধের পরিবর্তে বিষয়টাকে উপভোগ করেছে ।

একজন টুইটার ব্যবহারকারী বলেন, এটা টুইটারের নতুন বছরের শুভেচ্ছা আবার অন্য একজন বলেন টুইটারের কার্যক্ষমতা শেষ এমন হাস্যকর কথাবার্তা ছিল তাদেও মুখে।

তবে সাইটটি পুনরায় কাজের উপযোগী হলেও এটা সত্য যে বিভিন্ন আনন্দ উপলক্ষগুলোতে এসব সাইটের কার্যক্ষমতা থাকেনা। তবে বিশেষজ্ঞদের ধারণা, নতুন বছরের আগমনে বিশ্বের বিভিন্ন বিষয় যুক্ত আছে। তারা বলেন পুরো বিশ্ব ২০১২ কে স্বাগত জানানোর জন্য এমন অবস্থা।

তবে এ বছরটি ব্রিটেনের জন্য এক ইতিহাস। কারণ অলিম্পিকস, প্যারালিম্পিকস এবং রাণীর ৬০ বছর পূর্তির মতো গুরুত্বপূর্ণ সব ঘটনা ঘটেছে এই সময়।

উল্লেখ্য, প্রায় ২ লাখ ৫০ হাজার মানুষ স্রোতের মতো জড়ো হয় লন্ডনের কেন্দ্রস্থলে, কিছু ট্রফেলগার স্কয়ার এবং লন্ডন আই থেকে হরেক রকমের আলোর ঝরণার খেলা উপভোগ করেন।

আর টোকিওর  জনতা টোকিও টাওয়ারের সামনে থেকে ঐ রাত্রিতে ২০১২ সালের শুভ ইচ্ছার কথা যে যার মতো হিলিয়াম বেলুনে লাগিয়ে আকাশে উড়ান। যেখানে ২০১১ তে ঘটে যাওয়া জাপনের ভয়ঙ্কর সুনামি, ভূমিকম্পের কথা স্বরণে এনে সৃষ্টিকর্তার কাছে ভালো একটি বছরের আশায় প্রার্থনা করেন জাপানীরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।