ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বরিশালে ওপেন সোর্স নেটওয়ার্ক

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১২
বরিশালে ওপেন সোর্স নেটওয়ার্ক

স্বাধীনতা এবং প্রযুক্তি ভাবনাকে সবার মধ্যে বিস্তৃত করার লক্ষ্যে বরিশালে অনুষ্ঠিত হয়েছে ফ্রিল্যান্স আউটসোর্সিং বিষয়ে মুক্ত সেমিনার অনুষ্ঠিত হয়। সূত্র এ তথ্য জানিয়েছে।



বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে বরিশালের প্রযুক্তি বিকাশে সমস্যা ও সম্ভাবনা, ফ্রিল্যান্স আউটসোর্সিং, মার্কেটপ্লেস, ইন্টারনেটে কাজের বিভিন্ন ধরন, মুক্ত দর্শন বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, প্রাণন লিমিটেডের প্রধান নির্বাহী নাহিদুল ইসলাম রুমেল এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. হুমায়ুন কবীর।

এ সেমিনারে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ইভেন্ট সমন্বয়ক বিপ্লব ঘোষ রাহুল, সফটওয়্যার প্রকৌশলী সাবিলা ইনুন, বিএম কলেজের গণিত বিভাগের সহকারি অধ্যাপক মোশারফ হোসেন, বিআইআইটির অধ্যক্ষ ড. জেবুনানহার, বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের বরিশাল বিভাগীয় ইনচার্জ গোলাম রাব্বানীসহ অনেকে।

এ সেমিনারে বক্তারা বলেন, আউটসোর্সিং কাজের মাধ্যমে ঘরে বসেই বিপুল পরিমাণ অর্থ উপার্জন করা সম্ভব। পড়ালেখা শেষ করে বা পড়ালেখার সঙ্গে যে কোনো পেশায় থেকে বা না থেকে স্বাধীনভাবে এ কাজ করা যায়।

আউটসোর্সিংয়ে গ্রাফিক্স, ওয়েব ডিজাইন, অ্যানিমেশন, ভিডিও সম্পাদনা, প্রোগ্রামিং এমনকি ডেটা অ্যান্ট্রি বা লেখালেখির মতো কাজও আছে বলেও এ সেমিনারে বক্তারা উল্লেখ করেন।

এ সেমিনারের শেষে বরিশাল ওপেন সোর্স নেটওয়ার্কের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। রয়েল সেন্ট্রাল কলেজের অধ্যক্ষ আরিফুর রহমানকে আহ্বায়ক এবং গাইড আইটির পরিচালক সন্দীপন দাশকে সদস্য সচিব করে নয় সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময় ১৬১৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।