ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শুরু হচ্ছে ফেসবুক হ্যাকার কাপ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১২
শুরু হচ্ছে ফেসবুক হ্যাকার কাপ

আগামী ২০ জানুয়ারি সোশ্যাল সাইট ফেসবুক দিতীয় বারের মতো আয়োজন করতে যাচ্ছে ফেসবুক ২০১২ হ্যাকার কাপ শীর্ষক প্রতিযোগিতার। বিশ্বের সর্বস্তরের হ্যাকার এবং প্রোগ্রামাররা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে।

বর্তমানে ফেসবুকের উন্মুক্ত মাধ্যমে সবাই নিবন্ধিত হতে পারবে।

বিভিন্ন খবরেরভিত্তিতে অনলাইনের মানুষজন অবগত যে জনপ্রিয় সোশ্যাল সাইট ফেসবুক তীব্র হ্যাকিং ভোগান্তিতে রয়েছে। আর ফেসবুক সুরক্ষিত করতে বার্ষিক হ্যাকার কাপের ঘোষণা দেয় ফেসবুক। প্রতিযোগীতারা মূল বিষয় হচ্ছে অংশগ্রহণকারীরা এই ওয়েবসাইটের নিরাপত্তা বেষ্টনীকে ভাঙ্গার চেষ্টা চালাবে।

এ প্রসঙ্গে ফেসবুকের সফটওয়্যার ইঞ্জিনিয়ার ডেভিড আলভাস এক পোষ্টে জানিয়েছেন, হ্যাকিং হচ্ছে নিরাপত্তার একটি গুরুত্বপূর্ণ অংশ যা আমদের ফেসবুককে যথাযথভাবে গড়তে সাহায্য করে। যখন আমরা প্রধান কোনো পণ্যের মুল নকশা করি যেমন টাইমলাইন তা হয় হ্যাকাথনভিত্তিক। আর এজন্য তৈরি করি উন্নতমানের সার্চ এলগরিদম এবং টিয়ারিং ডাউন ওয়াল। সবসময় হ্যাকিং এর মাধ্যমে সমস্যা সমাধানে সবচেয়ে উন্নত পদ্ধতি আবিষ্কার করার চেষ্টা করি।  

উল্লেখ্য, এই প্রতিযোগিতা অনলাইনে তিন রাউন্ডে সম্পন্ন হবে। ক্যালিফোর্নিয়ার অবস্থিত মেনলো পার্কের ফেসবুক ক্যাম্পাসে রাউন্ডভিত্তিক শীর্ষ ২৫ হ্যাকারকে নির্বাচন করা হবে। আর যাদের নিয়ে চুড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন খেতাবী প্রথম পুরুস্কার হিসেবে পাবে ৫ হাজার ডলার এবং দিতীয় ও তৃতীয় স্থান অধিকারী যথাক্রমে ২ হাজার ও ৩ হাজার ডলার পাবে। আর অন্যরা প্রত্যেকে পাবে ১০০ ডলার। তাই তথ্যপ্রযুক্তি দক্ষরা চরম এই সুযোগটি ব্যবহার করতে পারেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।