ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১৯৮৩ তে আসে প্রথম আইফোন!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১২
১৯৮৩ তে আসে প্রথম আইফোন!

ইন্টারফেসরুপে প্রযুক্তিপণ্যে স্পর্শকপর্দার উপস্থিতি দেখা যায় ১৯৮৩ সালের দিকে। যার আবির্ভাব হয়েছিল বর্তমানের প্রযুক্তি সেরা অ্যাপলের ল্যান্ডলাইন টেলিফোনে।



যদিও অ্যাপলের আইফোন উন্মুক্তের ৫ বছরে পণ্যটি আইকোন পণ্য হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে। তবে আমাদের জানা আছে কি অ্যাপলের সর্ব প্রথম আইফোন তৈরির সময় সম্পর্কে। বর্তমানে এমনই বিস্ময়কর খবর প্রকাশ পেয়েছে যেখানে বলা হচ্ছে এখন থেকে অনেক আগেই অর্থাৎ ১৯৮৩ সালে প্রথম আইফোন আসে। এরপর থেকেই অর্থাৎ এক দশকেরর অধিক সময় ধরে অ্যাপলের মূল লক্ষ্য ছিল এই ধারা মোবাইলে অব্যাহত রাখা। তবে ল্যান্ডলাইনে এর প্রভাব তেমনটা না হলেও বর্তমানে বলা হচ্ছে এখনো অ্যাপলের স্বতন্ত্র ফিচারগুলো তার আকর্ষন ধরে রেখেছে। অপ্রকাশিত পণ্য ছাড়া সব পণ্যেই অ্যাপলের নিজস্ব বৈশিষ্ট্য যুক্ত রয়েছে।

তথ্য সুত্র জানিয়েছে, ফোনটি সম্পর্কে তারা ডিজাইনার হার্টমুট ইসলেনজারের সঙ্গে কথা বলে। যিনি অ্যাপলের প্রথম বহনযোগ্য কমপিউটার অ্যাপল আইআইসি এর ডিজাইন করেছিল। যেটা ঠিক আইপণ্যের অনুরুপ।
উল্লেখ্য, ল্যান্ডফোনের বহিরাংশ পুরোটা সাদা রঙের সঙ্গে টাচস্ক্রিন নিয়ন্ত্রিত স্টাইলাস যা লেখনী দন্ড হিসেবে ব্যবহৃত। লক্ষ্য করলে দেখা যায় এখনো আধুনিকত্বের ছোয়া উপস্থিতি রয়েছে এই পণ্যে। তাই কেবলই আচ করা যায় সেই ১৯৮৩ সালে এর আবির্ভাব প্রযুক্তি ব্যবহারকারীদের কতোটা আন্দোলিত করেছিল।

নতুন করে আসা অ্যাপল পণ্যের লুকায়িত তথ্য ইতিহাস বর্তমানে আলোড়িত। স্টানফোর্ড ইউনিভার্সিটির তথ্য ভান্ডারের অ্যাপল তথ্য থেকে এর প্রকাশ। বর্তমানে ব্যক্তিগত এসব তথ্য জানাতে ইউনিভার্সিটি এটি সবার জন্য উন্মুক্ত করেছে। তাই আরো অনেক অজানা তথ্য অচিরেই বেরিয়ে আসবে অবশ্যই বলে মনে করছে আলোচকরা। উল্লেখ্য, ১৯৯৭ সালে অ্যাপলে স্টিভ পুনরায় যোগ দেওয়ার পর অর্থ সহযোগিতায় পণ্যের ছবিগুলো তৈরি হয় এই ভার্সিটির জন্য। এদিকে বিশেষজ্ঞদের ভাবনা, বর্তমানই স্পষ্ট করছে অ্যাপল পণ্য পরিকল্পনাকারী দল কতোটা ঘুরেফিরে সম্মুখে এগিয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।