ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চলে গেল খুদে প্রযুক্তিবিদ আরফা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১২
চলে গেল খুদে প্রযুক্তিবিদ আরফা

বড্ড অকালেই চলে গেল ১৬ বছরের মাইক্রোসফট প্রফেশনাল সনদপ্রাপ্ত পাকিস্তানের খুদে প্রযুক্তিবিদ আরফা করিম। হৃদরোগে আক্রান্ত হয়ে ব্রেন অকার্যকর হয়ে মৃত্যুবরণ করে তরুণ এ প্রযুক্তিবিদ।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

আরফা গত ২২ ডিসেম্বর জটিল হৃদরোগে আক্রান্ত হয়ে লাহোরে অবস্থিত সেনাহাসপাতালে ভর্তি হয়। কিন্তু অবস্থা ক্রমেই অবনতির দিকে যেতে থাকে। আরফা কোমায় চলে যায। হৃদরোগে আক্রান্তের কারণে প্রথমে রক্ত চলাচল এবং পরে ব্রেন অকোজো হয়ে পড়ে। ২৬ দিন কোমায় থাকার পর মৃত্যুর কোলে ঢলে পড়ে আরফা।

আরফা বাবা আমজাদ করিম একজন অবসরপ্রাপ্ত লে. কর্নেল। মেধাবী মেয়ের অকালমৃত্যুতে তিনি একেবারেই মুষড়ে পড়েছেন। শিক্ষাব্যবস্থায় তার মেয়ের অপূর্ণ স্বপ্ন পূরণের জন্য পাকিস্তানের মানুষের কাছে আহ্বান জানিয়েছেন।

জীবনের অল্প পরিসরে অনেকগুলো সম্মানসূচক পদক পায় আরফা। ২০০৫ সালে বিজ্ঞান এবং প্রযুক্তিতে বিশেষ অবদানের জন্য তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী শওকত আজিজের কাছ থেকে ‘ফাতেমা জিন্নাহ স্বর্ণপদক’ গ্রহণ করে ১০ বছরের খুদে আরফা। এ ছাড়াও ২০০৫ সালে পাকিস্তান ইয়্যুথ অ্যাওয়ার্ড এবং প্রেসিডেন্সিয়্যাল অ্যাওয়ার্ডে ভূষিত হয় আরফা।  

মাত্র নয় বছর বয়সে ২০০৪ সালে আরফা মাইক্রোসফটের (মাইক্রোসফট সার্টিফায়েড প্রফেশনালস) এমসিপি সনদ অর্জন করেন। এত অল্প বয়সে এ সনদের জন্য মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস ওই বছরই তাকে মাইক্রোসফট প্রধান কার্যালয় ঘুরে আসার আমন্ত্রণ জানান।

সফটওয়্যার শিল্পের মহানায়কের সাক্ষাৎদর্শন পেতে খুদে মাইক্রোসফট প্রফেশনাল আরফাও পাড়ি জমান যুক্তরাষ্ট্রের মাইক্রোসফটের প্রধান কার্যালয়ে। বিল গেটস তাকে মাইক্রোসফট অফিস ঘুরে দেখান।

এমনকি আরফার অসুস্থতার খবরে বিল গেটস তার সব ধরনের ব্যয় নির্বাহ করার ঘোষণা দেন। এবং উচ্চ চিকিৎসার জন্য আরফাকে যুক্তরাষ্ট্রের নিয়ে আসার উদ্যোগ নেন। কিন্তু আরফার অবস্থা ক্রমেই অবনতি হলে এ উদ্যোগ নেওয়া সম্ভব হয়নি।

এরই মধ্যে আরফার আকালমৃত্যুতে বিল গেটস গভীর শোক প্রকাশ করেছেন। এ মুহূর্তে আরফা মৃত্যুর শোকবার্তা বিনিময়ে সামাজিক গণমাধ্যমগুলোতে সরব হয়ে উঠেছে।

বাংলাদেশ সময় ১৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।