ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেউলিয়ার পথে কোডাক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১২
দেউলিয়ার পথে কোডাক

অর্থনৈতিক মন্দায় পড়েছে বিখ্যাত ক্যামেরা ফিল্ম নির্মাতা কোডাক। সুদীর্ঘ ১৩০ বছরের পুরোনো এবং খ্যাতনামা এ প্রতিষ্ঠানটি দেউলিয়া হওয়ার প্রহর গুণছে।

মুনাফার তুলনায় ঋণের বোঝার বেশি হওয়ায় প্রতিষ্ঠানটি এ ধরনের চাপে পড়েছে।

এরই মধ্যে দক্ষিণ যুক্তরাষ্ট্রের আদালত ক্যামেরানির্মাতা কোডাককে দেউলিয়া ঘোষণা করার ব্যাপারে প্রায় সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। এ মুহূর্তে প্রতিষ্ঠানটির আর্থিক মূল্য ৯৫ কোটি মার্কিন ডলার।

কিন্তু এর বিপরীতে ঋণ আছে ৬০০ কোটি মার্কিন ডলারেরও বেশি। পরিস্থিতি এতই নাজুক যে পুর্নবিনিয়োগ না হলে একে কোনোভাবেই টিকিয়ে রাখা সম্ভব নয়। স্বনামধন্য এবং এক সময়ে যুক্তরাষ্ট্রের আইকন খ্যাত এ প্রতিষ্ঠানকে টিকিয়ে রাখতে বহুদফা গবেষণাও করা হয়েছে।

তাতেও খুব একটা ফল আসেনি। এ প্রতিষ্ঠানের অন্যতম দূর্বল দিক হচ্ছে যোগ্য নেতৃত্ব। দীর্ঘকাল থেকেই প্রতিষ্ঠানটি একটি প্রগতিশীল নেতৃত্বের খরায় ভুগছিল। কোডাকের সবচেয়ে ব্যয়বহুল খাতটি হচ্ছে ফটোগ্রাফি।

এ ছাড়াও স্মার্টফোন, সাধারণ মোবাইল ফোন এবং ডিজিটাল ক্যামেরার চাপে পড়ে এ নির্মাতা নতুন কোনো কর্মপরিকল্পনাই হাতে নিতে পারেনি। ফলে মুনাফার চেয়ে টিকে থাকার স্বার্থে দিনে দিনে শুধু ঋণের বোঝাই বেড়েছে।

আর ঋণের বোঝা বাড়তে বাড়তে এখন কোডাক এ ঋণের চাপ কোনোভাবেই সামলে উঠতে পারছে না। প্রতিযোগিতার বাজারে আইবিএম এবং জেরক্সের মতো ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠানও সময়মতো পরিকল্পনা হাতে নিয়ে নিজেদের ব্যবসা ধরে রেখেছে।

কিন্তু ব্যবসায়ী দূরদর্শিতা আর তুখোড় নেতৃত্বের অভাবে প্রতিষ্ঠানটি ধীরে ধীরে চরম বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে। এখন অপেক্ষা আনুষ্ঠানিক সম্পাত্তির। তবে শেষমুহূর্তে কোনো নাটকীয় বিনিয়োগ হয় কি-না এ বিষয়টিও একেবারে উড়িয়ে দেওয়া যায় না।

বাংলাদেশ সময় ২০২০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।