ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ট্যাবলেটের জন্য উইন্ডোজ ৮ গাইডলাইন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১২
ট্যাবলেটের জন্য উইন্ডোজ ৮ গাইডলাইন

সফটওয়্যার জায়েন্ট মাইক্রোসফট উইন্ডোজ ৮ সংস্করণের গাইডলাইন চালু করেছে। যা শুধুমাত্র ট্যাবলেট পণ্যের ক্ষেত্রে প্রযোজ্য।

অবশ্য এই নির্দেশিকা থেকে প্রযুক্তিপণ্য নির্মাতা ও ব্যবহারকারীরা আগামীর পণ্যগুলো সম্পর্কে একটি উপযুক্ত ধারণা পাবে।
উল্লেখ্য, হার্ডওয়্যার গাইডলাইনে আছে অধিক প্রয়োজনীয় ৫ টি বৈশিষ্ট্য-ফিজিক্যাল বাটনস, নেমলি হোম,পাওয়ার, ভলিউম কি এবং অটো অরিয়েন্টেশন লক। যেগুলো পণ্যের ক্ষেত্রে আবশ্যক করা হয়েছে।

সংশ্লিষ্ট সুত্রের বিবরণ অনুযায়ী এর ক্যামেরা ৭২০ পিক্সেলের ভিডিও ধারণ করতে সক্ষম হবে এবং পর্দা কম করেও ১৩৬৬ বাই ৭৬৮ পিক্সেলের সমন্বয় হবে। অন্যান্য প্রয়োজনীয় ফিচারগুলোর মধ্যে যুক্ত আছে-ইউএসবি পোর্ট, ওয়াই-ফাই, ব্লুটুথ ৪.০, এনএফসি। এছাড়া সর্বাংশে আছে সেন্সরস। তবে মাইক্রোসফট ওল্ড-স্কুল টাস্ক ম্যানেজারের পুনরাবৃত্তি করেছে এই পণ্যে। অপরদিকে কন্ট্রোল, অলটার, ডেল এই তিনটি বাটন রিপ্লেস হয়েছে এর পাওয়ার+উইন্ডোজ বাটনে।

উল্লেখ্য, মাইক্রোসফট বোধহয় এই হার্ডওয়্যার গাইডলাইনের পরিচালনা গুগলের মতো ঢিলেঢালাভাবে চালাবে না বেশ কঠিনভাবে নিয়ন্ত্রিত হবে বলে ধারণা করছে বিশ্লেষকরা। যদি পদ্ধতিটি রেডমন্ড-বেজড প্রতিষ্ঠানের অনুকুলে কাজ করে। কারণ সম্প্রতিকালে বিষয়টি অস্পষ্ট। তাই এর শেষ কি তা দেখা যাবে এ বছরের শেষে। যখন প্রথম ওয়েব উইন্ডোজ ৮ ট্যাবলেট বাজারে আসবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।