ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এইচপির টাচস্মার্ট পিসি অবমুক্ত

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১২
এইচপির টাচস্মার্ট পিসি অবমুক্ত

দীর্ঘ বিরতির পর ভক্তদের মাঝে এইচপি ফিরে এল ‘টাচস্মার্ট ৬২০’ ত্রিমাত্রিক পিসি নিয়ে। সত্যিকার অর্থেই পিসির জগতে এটি একেবারেই নতুন সংযোজন।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এইচপি পারসোনাল সিস্টেম গ্রুপের (ইন্ডিয়া) পণ্য এবং বিপণনের জ্যেষ্ঠ পরিচালক বিনয় আওয়াস্থি জানান, মানুষ এবং প্রযুক্তির মধ্যে মেলবন্ধনে ত্রিমাত্রিক এ পিসিটি নতুন সংযোজন। এ পিসিটি শুধু ত্রিমাত্রিক ছবি দেখানে নয়, বরং তা তৈরি করতেও পারদর্শী। এর মাধ্যমে ব্যবহারকারীরা খুব সহজেই নিজস্ব ত্রিমাত্রিক কনটেন্ট তৈরি করতে পারবেন। আর মাল্টিমিডিয়া সৃষ্টিতে এ অনন্য এক পণ্য।

মূল পর্দা ২৩ ইঞ্চি (৫৮.৪ সেন্টিমিটার)। এটি এইচডি ডিসপ্লে সমৃদ্ধ। আর ত্রিমাত্রিক গেম উপভোগে এতে আছে ‘ট্রাইডেফ’ প্লেয়ার। প্রয়োজনে ‘টাচস্মার্ট ৬২০’ পিসিকে ৬০ ডিগ্রি পর্যন্ত ঘুরিয়েও ব্যবহার করা যায়। ত্রিমাত্রিক আবহ পেতে আছে ‘থ্রিডি গ্ল্যাস’।

আর বিশেষ বৈশিষ্ট্যের মধ্যে আছে অডিও টিএম, টাচস্মার্টের উপযোগী সফটওয়্যার, গ্রাফিকস এবং প্রসেসর। থাকছে পরবর্তী প্রজন্মের টাচস্মার্ট ৪.০ ইন্টারফেস। সব ধরনের কাজে এখন ত্রিমাত্রিক আবহ অপরিহার্য হয়ে উঠেছে। আর এ কথা বিবেচনায় নিয়ে এইচপি নতুন ধারার এ টাচস্মার্ট পিসির উন্নয়ন করেছে।

কারিগরি বৈশিষ্ট্যের মধ্যে আছে ইন্টিগ্রেটেড প্রিমিয়াম স্টেরিও স্পিকার, ব্লুরে এবং ডিভিডি প্লেব্যাক সফটওয়্যার, ১জিবি অলট্রা ফাস্ট জিডিডিআর৫ গ্রাফিকস মেমোরি এবং উইন৭ হোম প্রিমিয়াম (৬৪ বিট) অপারেটিং সিস্টেম।

স্মার্টফোন আর ট্যাবলেট পিসির এ সময়ে ‘টাচ অ্যান্ড থ্রিডি’ প্রযুক্তির নতুন এ স্মার্টপিসি কতটা ভোক্তা এবং অফিসবান্ধব হবে তা নির্ভর করছে ব্যবহারিক দক্ষতার উপর। তবে এটি বাজারে নতুর প্রযুক্তিধারা তৈরি করবে বলে সংশ্লিষ্ট বিশ্লেষকেরা অভিমত দিয়েছেন।

বাংলাদেশ সময় ১৯০৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।