ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১০ লাখ স্মার্ট ‘লুমিয়া’ বিক্রি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১২
১০ লাখ স্মার্ট ‘লুমিয়া’ বিক্রি

বেশ কিছুটা সময় পর নকিয়ার ভাগ্যে ইতিবাচক প্রভাব মিলেছে। কারণ বিশ্বব্যাপী নকিয়া লুমিয়া সিরিজের ফোনের বিক্রি প্রায় ১০ লাখ ৩০ হাজার, সম্প্রতি এক প্রতিবেদনে নকিয়ার এই সাফল্যের খবর প্রকাশ হয়েছে।

ফলে দীর্ঘসময় পর নকিয়া পরিবারের উল্লাসের এটা একটা বড় সুযোগ। লুমিয়ার বাজারে আসার সময় প্রায় ২ মাস অর্থাৎ গত বছরের নভেম্বরে এটি অবমুক্ত হয়।
তবে এই সাফল্যের খবর নকিয়ার কোনো অফিসিয়াল সুত্র থেকে আসেনি। ২২ জন বিশ্লেষকের বিশ্লেষণা তথ্যের ভিত্তিতে ব্লুমবার্গ এই খবর প্রকাশ করে। স্মার্টফোনটি মাইক্রোসফটের উইন্ডোজ ফোন৭ আপারেটিং সিস্টেমে চালিত। বিশেষজ্ঞদের মতে, ফিনিশ কোম্পানির সার্বিকভাবে এরুপ ভাগ্যের মোড় পরিবর্তনের পেছনে রয়েছে ওএস, প্রতিষ্ঠানটি অনেকসময়ই কঠিন সমস্যার সম্মুখীন হয়েছে।

এছাড়া বিশ্লেষকদের এই ফলাফলের বিচারে নকিয়া তার পিছিয়ে পড়া পুরনো সিমবিয়ান ও হোমগ্রোন মিগো অপারেটিং সিস্টেমকে ফিরিয়ে আনার যথার্ত সিদ্ধান্ত নিয়েছে বলেও অনেকের ধারণা। সুলভ মুল্যের এই ফোন ডব্লিউপি৭ ওএস পরিচালিত যা আগামীতে আরো বিক্রি বাড়িয়ে লক্ষ্যে পৌছাতে সাহায়ক হবে। এদিকে নকিয়া মাইক্রোসফটের সঙ্গে ইতিমধ্যে চুক্তিবদ্ধ হয়েছে কার্যক্রম সম্প্রসারণের উদ্দেশ্যে। তারা আশাবাদী আগামী ২০১৫ সালের মধ্যেই অ্যাপলের আইওএস কে পেরিয়ে যেতে পারবে। প্রতিষ্ঠানটির মতে এমনটা অর্জন খুব দুর্সাধ্য হবেনা যদি না নকিয়ার চলমান অগ্রগতি বাধাগ্রস্ত না হয়।

উল্লেখ্য, বিশ্লেষকদের বিক্রির পরিসীমা ছিল ৮ লাখ থেকে ২০ লাখ পর্যন্ত তবে তাদের একজনের ধারণা ছিল কম করেও ১০ লাখ বিক্রি হবে লুমিয়া।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।