ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জুনেই থ্রিজি লাইসেন্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১২
জুনেই থ্রিজি লাইসেন্স

ঢাকা: আগামী জুন মাসে তৃতীয় প্রজন্মের লাইসেন্স প্রদানের জন্য নিলাম আহ্বান করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন’র চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদ।
 
জিয়া আহমেদ জানান, এজন্য গাইড তৈরির কাজ চলছে।

গাইডলাইন তৈরি হলে ফেব্রুয়ারি মাসেই অনুমোদনের জন্য টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে তা পাঠানো হবে।  
        
সংস্থার এক দশক পূর্তি উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জিয়া আহমেদ একথা জানান। নিলামে বর্তমান মোবাইল ফোন অপারেটরসহ বিদেশি অপারেটররাও অংশ নিতে পারবে বলে জানান তিনি।

তিনি বলেন, থ্রি-জি প্রযুক্তির মাধ্যমে উচ্চগতিতে তথ্য পরিবহন সম্ভব হবে। এর ফলে মোবাইল ফোনেই টিভি দেখা, জিপিএসের মাধমে পথ নির্দেশনা পাওয়া, উচ্চগতির ইন্টারনেট ব্যবহারসহ ভিডিও কনফারেন্সে অংশ নেওয়া সম্ভব।

সংবাদ সম্মেলনে বিটিআরসি’র চেয়ারম্যান জানান, মোবাইল ফোন সার্ভিসের গুণগত মান উন্নয়নেও গাইডলাইন তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। চেয়ারম্যান সাংবাদিকদের বলেন, ‘টেলিযোগাযোগ সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে চাই। এজন্য এই সেবাকে মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে যাওয়া হবে। ’  

গত এক দশকে প্রতিষ্ঠানের সাফল্য তুলে ধরে তিনি বলেন, গত এক দশকে টেলিকম খাতে বিটিআরসি’র লাইসেন্সপ্রাপ্ত প্রায় ৮০০ অপারেটর প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১৫ লাখ কর্মসংস্থান সৃষ্টি করেছে। এসব অপারেটরের মাধ্যমে ৪৭০ বিলিয়ন টাকারও বেশি বিনিয়োগ হয়েছে। বিটিআরসি এ পর্যন্ত সরকারের জন্য ১৭ হাজার কোটি টাকারও বেশি রাজস্ব অর্জন করেছে।

তিনি বলেন, বিটিআরসি গঠনের সময় মোবাইল গ্রাহক সংখ্যা ছিল ১১ লাখ ৫০ হাজার। এই সংখ্যা বেড়ে এখন ৮ কোটি ৬০ লাখ হয়েছে। প্রতি বছর গড়ে গ্রাহক সংখ্যা ৫৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা যেকোনো বিবেচনাতেই অত্যন্ত উৎসাহব্যঞ্জক। ২০০১ সালে ইন্টারনেট গ্রাহক ছিল ৪০ হাজার, যা বর্তমানে দুই কোটি ৮১ লাখ।

টেলিটক ও বিটিসিএল’র অবৈধ ভিওআইপি প্রসঙ্গে জিয়া আহমেদ বলেন, এজন্য দোষীদের চিহ্নিত করা হয়েছে। এ সংক্রান্ত একটি প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এছাড়া এ বিষয়ে একটি তদন্ত কমিটিও কাজ করছে।

মোবাইল অপারেটরে অডিটর নিয়োগ প্রসঙ্গে তিনি বলেন, এ পর্যন্ত একটি মোবাইল ফোন কোম্পানিতে অডিটের কাজ সম্পন্ন হয়েছে। অচিরেই আরো দুটি অডিট ফার্মকে নিয়োগ দেওয়া হবে।
 
রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান হিসেবে টেলিটক আগামী বছর ২৬ মার্চ পরীক্ষামূলকভাবে থ্রি-জি সেবা চালু করবে বলে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজীউদ্দিন আহমেদ রাজু জানিয়েছিলেন।

দেশে বর্তমানে ছয়টি মোবাইল ফোন অপারেটর রয়েছে। এগুলো হলো-গ্রামীণফোন, রবি, বাংলালিংক, এয়ারটেল, সিটিসেল ও টেলিটক।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘন্টা, জানুয়ারি ৩১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।