ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে এসএমএস সীমাবদ্ধতা প্রত্যাহার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১২
ভারতে এসএমএস সীমাবদ্ধতা প্রত্যাহার

টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়ার বর্তমান সিদ্ধান্ত মেশিন টু মেশিন এবং পারসন টু মেশিন মাধ্যমে আরোপিত বিধিনিষেধ প্রত্যাহার করা। সুত্র মতে, এ সিদ্ধান্ত নেওয়া হয় সেই মুহূর্তে যখন ব্যবসা প্রতিষ্ঠান ও স্ট্যাকহোল্ডাররা জোড়ালোভাবে জানান যে এই নিষেধাজ্ঞা তাদের কার্যক্রমকে ক্রমশই বাধাগ্রস্ত করে তুলছে।

এর পরই টিআরএআই প্রতি সিম থেকে প্রতিদিন ২০০ এসএমএস এর সীমাবদ্ধতা তুলে নেওয়ার বিষয়টি আমলে নেয়। তবে ব্যক্তিপর্যায়ে এটি সক্রিয় থাকবে বলে জানানো হয়।
 
টিআরএআই এর উপদেষ্টা রবার্ট জে রভি এক বিবৃতিতে জানান, কিছু অভিযোগের প্রেক্ষিতে আমরা সবগুলো মেশিন টু মেশিনে আরোপিত নিষেধাজ্ঞা বর্জনের বিষয়টি আমলে নিয়েছি । নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়া সেবা তালিকায় আছে চালকদের জীবনবৃত্তান্ত প্রদান, বিভিন্ন পণ্যসামগ্রী সরবরাহের অস্থায়ী তারিখ, অভিযোগের অস্থায়ী তারিখ এবং ব্যক্তি যোগাযোগের পূর্ণাঙ্গ তথ্যসহ অন্যান্য।  

এদিকে ব্যক্তিপর্যায়ে নিষেধাজ্ঞার কার্যপ্রভাব বিদ্যমানের বিজ্ঞপ্তি দেওয়া হবে বলে জানানো হয় । এই বিধিনিষেধের উদ্দেশ্য ছিল স্প্যামারদের তুলনায় অন্যদের বেশী দমন করা। টিআরএআই গত বছরের ২৭ সেপ্টেম্বরে ১০০ এসএমএস সীমিতকরণের পর পুনরায় ২০০ টিতে উন্নীত করে। তবে মেশিন-বেজড মেসেজ প্রত্যাহারের এই পদেক্ষপ টিআরএআই এর উদ্দেশ্য ব্যাহত করতে পারে বলে আশাঙ্কা রয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।