ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলানিউজ-ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি

উদ্ভাবনী এবং আন্ত‍ঃকলেজ প্রতিযোগিতা

শেরিফ আল সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১২
উদ্ভাবনী এবং আন্ত‍ঃকলেজ প্রতিযোগিতা

দেশের সবচেয়ে সক্রিয় অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজটোয়েন্টিফোরডটকম এবং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ যৌথভাবে ‘জাতীয় উদ্ভাবনী এবং আন্তঃকলেজ অলিম্পিয়াড২০১২’ প্রতিযোগিতার উদ্যোগ নিয়েছে। আগামী ১৫ মার্চ দিনব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

আয়োজক সূত্র এ তথ্য জানিয়েছে।

এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয় এবং কলেজ শিক্ষার্থীরা বিজ্ঞানভিত্তিক বিভিন্ন প্রকল্প উপস্থাপনের সুযোগ পাবেন। কলেজের জন্য যে কোনো বিজ্ঞানভিত্তিক প্রকল্প জমা দেওয়ার সুযোগ থাকলেও বিশ্ববিদ্যালয়গুলো থেকে ইলেকট্রনিকস, টেলিকমিউনিকেশন এবং সফটওয়্যার প্রকল্পকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে।

আগামী ১৫ মার্চ আইইউবির বসুন্ধরা ক্যাম্পাসে প্রকল্প প্রদর্শনী এবং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। চূড়ান্ত পর্বে বিজয়ী তিন প্রতিযোগীকে দেওয়া হবে ক্রেস্ট এবং সার্টিফিকেট। এ ছাড়াও প্রথম বিজয়ী ১০ হাজার, দ্বিতীয় বিজয়ী ৭ হাজার এবং তৃতীয় বিজয়ী পাবেন ৫ হাজার টাকা। বিশ্ববিদ্যালয় এবং কলেজের জন্য আলাদাভাবে প্রকল্পকে বিজয়ী ঘোষণা করা হবে।

অন্যদিকে আন্ত‍ঃকলেজ গণিত অলিম্পিয়াডে কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। এতে গণিত ও পদার্থ বিজ্ঞানের ওপর প্রশ্ন করা হবে। সাধারণ জ্ঞানের প্রশ্নও থাকবে। সাধারণ জ্ঞানের বিষয় হবে একেবারেই সমসাময়িক। গণিত অলিম্পিয়াডের প্রথম ১০ বিজয়ী পাবেন নগদ অর্থ, ক্রেস্ট এবং সার্টিফিকেট।

এ দু আয়োজনে আগ্রহী প্রতিটি প্রতিযোগীকে নিবন্ধন করতে হবে। গণিত ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় অংশ নিতে ১৫০ টাকা নিবন্ধন ফি দিতে হবে। আর উদ্ভাবনী প্রকল্প প্রতিযোগিতায় প্রতিটি প্রকল্পের জন্য ১৫০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। প্রতিটি দলে সর্বোচ্চ তিনজন প্রতিযোগী থাকতে পারবেন।

এ প্রতিযোগিতায় প্রধান বিচারকের দায়িত্বে থাকবেন অধ্যাপক ড. কায়কোবাদ। জাতীয় উদ্ভাবনী প্রতিযোগিতা এবং আন্ত‍ঃকলেজ গণিত অলিম্পিয়াডের উপদেষ্টা পর্ষদের প্রধান আইইউবির প্রকৌশল বিভাগের প্রধান অধ্যাপক মোহাম্মদ আনোয়ার বলেন, দেশব্যাপী এ আয়োজন শিক্ষার্থীদের বিজ্ঞান ও গণিতের প্রতি উৎসাহিত করবে।

তথ্যপ্রযুক্তির এ যুগে অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজ আমাদের পাশে থাকছে। এখানে উদ্ভাবনী শক্তি দিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে এমন প্রকল্পগুলোকে উৎসাহিত করা হবে বলে আয়োজক সূত্র জানিয়েছেন।

এ প্রতিযোগিতা প্রসঙ্গে বাংলানিউজটোয়েন্টিফোরডটকমের এডিটর ইন চিফ আলমগীর হোসেন  জানান, এখন অনলাইন প্রজন্মের সময়। উৎসাহমূলক প্রতিযোগিতা ছাড়া দেশব্যাপী ছড়িয়ে থাকা সম্ভাবনাময় মেধাবী প্রযুক্তিবিদদের খুঁজে আনা কঠিন। এমন ভাবনা থেকেই বাংলানিউজ এ আয়োজনের সঙ্গী হয়েছে। ভবিষ্যতেও এ ধরনের আয়োজনের অংশীদার হতে বাংলানিউজ সব সময়ই প্রস্তুত।

উদ্ভাবনী প্রকল্প প্রতিযোগিতায় নিবন্ধনে (০১৯৬০ ৭৬৩৭৪৫) এবং গণিত অলিম্পিয়াড নিবন্ধনে (০১৯২৪ ০৮২৪৮৪) এ নম্বরে যোগাযোগ করতে হবে।

বাংলাদেশ সময় ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।