ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আফ্রিকার প্রথম ট্যাবলেট

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১২
আফ্রিকার প্রথম ট্যাবলেট

এবার আফ্রিকা তৈরি করল স্বল্পমূল্যের আইপ্যাড। এরই মধ্যে রিপারলিক অব কঙ্গোতে এ আইপ্যাড বিক্রি শুরু হয়েছে।

এর উদ্ভাবক ভেরোনে মানকু। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ মুহূর্তে এ ট্যাবলেট পিসিটি কঙ্গোর যে কোনো নাগরিক কিনতে পারে। ব্রাজাভিলার তৈলবন্দর পোর্ট অব পয়েন্টে-নোইরের অধিবাসীরা এখন চাইলেই এ ট্যাবলেট কিনতে পারবেন।

ওয়ে-সি নামের এ ট্যাবলেটের বৈশিষ্ট্য প্রতিযোগিতামূলক কোনো ট্যাবলেটের তুলনায় কম নয়। আকারে এটি ১৯ বাই ১৭ ইঞ্চি। পুরুত্বে ১.২ সেন্টিমিটার (০.৫ আউন্স)। ওজনে ৩৮০ গ্রাম (১৩.৪ আউন্স)। দ্রুতগতির ইন্টারনেট সংযোগে আছে ওয়াইফাই। আর মেমোরি ক্ষমতা ৪ গিগাবাইট।

উদ্ভাবক ভেরোনে মানকু বলেন, এ সময়ে বাজারে আসা সবগুলো ট্যাবলেটেই সঙ্গে পাল্লা দিতে পারে ‘ওয়ে-সি’ ট্যাবলেট। এমনকি আইপ্যাডের সঙ্গেও পাল্লা দিতে পারবে এ ট্যাবলেটটি।

আর দামে অন্য যে কোনো সমমানের ট্যাবলেটের সঙ্গে অনেক এগিয়ে আছে আফ্রিকার এ ট্যাবলেট। এ মুহূর্তে ‘ওয়ে-সি’ ট্যাবলেটের দাম ২৯৯ ডলার (২২৯ ইউরো)। দেশটির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সাধারণ মানুষের জন্য ব্যবহারযোগ্য, সহজলভ্য এবং সাশ্রয়ী ট্যাবলেট তৈরির বৃহৎ পরিকল্পনা নিয়েছিল অনেক আগে।

এটি আফ্রিকার প্রথম নিজস্ব ট্যাবলেট। এরই মধ্যে স্বল্পমূল্যের এ ট্যাবলেট নিয়ে দেশটিতে হৈ চৈ পড়ে গেছে। এমনকি দক্ষিণ এশিয়ার দেশগুলোতেও এ ট্যাবলেট নিয়ে দারুণ উত্তেজনা তৈরি হয়েছে। তবে বিশ্বপ্রযুক্তিতে এটি নতুন সম্ভাবনা কথাই ইঙ্গিত করছে।

বাংলাদেশ সময় ২২৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।