ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটের গতি পরীক্ষায় পায়রা!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০
ইন্টারনেটের গতি পরীক্ষায় পায়রা!

এখনও যুক্তরাজ্যের প্রান্তিক এলাকায় ইন্টারনেটের গতি সন্তোষজনক নয়। এ বিষয়ে পরীক্ষা নিতে ১৬ সেপ্টেম্বর অভিনব প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

এতে প্রতিদ্বন্দ্বীতা করবে পায়রা এবং ব্রডব্যান্ড ইন্টারনেট। তবে সবাই ধরে নিচ্ছে প্রতিযোগিতায় জয়ী হবে পায়রা।

যুক্তরাজ্যের ইয়র্কশায়ারের এক খামার থেকে ১০টি পায়রা ছাড়া হবে। একই সময়ে পাঁচ মিনিটের ভিডিও ফাইল ডাউনলোড করা হবে। আয়োজক সূত্র জানিয়েছে, যুক্তরাজ্যের প্রান্তিক অঞ্চলের ইন্টারনেট গতির বর্তমান অবস্থা পর্যালোচনা করার লক্ষেই এ অভিনব প্রতিযোগিতার আয়োজন।

কারণ এখনও সেদেশে প্রান্তিক অঞ্চলে ধীরগতিসম্পন্ন ইন্টারনেট সেবা দেওয়া হচ্ছে। তবে যুক্তরাজ্য সরকার এরই মধ্যে ২০১৫ সালের মধ্যে সেকেন্ডে দু মেগাবাইট গতির ইন্টারনেট সংযোগ দেওয়ার উদ্যোগ নিয়েছে।

উল্লেখ্য, ইন্টারনেট এবং পায়রার এ অভিনব প্রতিযোগিতা এবারই প্রথম নয়। গত বছর দক্ষিণ আফ্রিকার ডার্বান শহরে এমন প্রতিযোগিতার আয়োজন করা হয়। তখন দেখা যায়, একটি পায়রা দুই ঘন্টায় ৯৬ কিলোমিটার পথ অতিক্রম করে। পাশাপাশি একই সময়ে চার গিগাবাইটের একটি ফাইলের মাত্র শতকরা চার ভাগ ডাউনলোড সম্পন্ন হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।