ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট এক্সপ্লোরার৯ নিয়ে এল মাইক্রোসফট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০
ইন্টারনেট এক্সপ্লোরার৯ নিয়ে এল মাইক্রোসফট

শীর্ষ সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট তার ভোক্তাদের জন্য আরও মানসম্মত ইন্টারনেট এক্সপ্লোরারের সবশেষ সংস্করণ আইই৯ (ইন্টারনেট এক্সপ্লোরার) অবমুক্ত করেছে। নতুন আসা এ ব্রাউজার মাইক্রোসফটের বাজার চাঙ্গা করার সঙ্গে বাণিজ্যিক ভাগ্য পরিবর্তনে ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

এরই মধ্যে মাইক্রোসফটের মুখপাত্র লাইলা মারটিন আইই৯ এর উচ্চক্ষমতার গ্রাফিক সমর্থিত ফিচারগুলো উল্লেখ করেন। ব্যবহারকারীরা এ ব্রাউজারে ডিফল্ট উইন্ডো ব্যবহার করার সুযোগ পাবেন। তাছাড়া এ ব্রাউজারের মাধ্যমে অনলাইন গেম প্রযুক্তিকে ফিরিয়ে আনা ছাড়াও উইন্ডোজের আধুনিক সুবিধাগুলো উপভোগ করা যাবে।

উল্লেখ্য, ২০০৩ সাল থেকে ৯৭ শতাংশ বাজার দখলে রাখা মাইক্রোসফটের জনপ্রিয়তা হঠাৎ করেই কমমে থাকে। বর্তমানে তা ৬০ এর নেমে এসেছে। এ মুহূর্তে মাইক্রোসফটের নতুন সংস্করণ অন্য সব নামকরা ওয়েব ব্রাউজার যেমন মজিলার ফায়ারফক্স এবং গুগল ক্রোম এর সঙ্গে টিকে থাকার প্রতিযোগিতায় নামবে।

অন্যদিকে ২০০৮ সালের ডিসেম্বরে মুক্তি পাওয়ার পর খুব স্বল্প সময়ের মধ্যেই গুগল ক্রোম ব্রাউজার শতকরা ৭.৫ ভাগ জনপ্রিয়তা অর্জনে সামর্থ্য হয়। আর সম্প্রতি পরীক্ষামূলক ফায়ারফক্স ৪ সংস্করণ অবমুক্ত হওয়ার পর পরই প্রায় ব্রাউজারের এক-চর্তুথাংশ বাজার দখলে নিয়ে নেয়।

এ মুহূর্তে ইন্টারনেট এক্সপ্লোরার৯ এর বেটা সংস্করণ পরীক্ষামূলকভাবে উন্মুক্ত করা হয়েছে। যদিও ইন্টারনেট এক্সপ্লোরার এখন পর্যন্ত শেয়ার বাজারের শীর্ষ স্থানে আছে। কিন্তু প্রতিবছর ফায়ারফক্স এবং গুগল ক্রম এর সঙ্গে পাল্লা দিয়ে পিছিয়ে পড়ার অন্যতম কারণ কারিগরি দূর্বলতা বলেই বিশেষজ্ঞরা মনে করছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ০৪৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।