ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

আইপ্যাড নিবন্ধনে সংবাদপত্র পড়া যাবে

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০
আইপ্যাড নিবন্ধনে সংবাদপত্র পড়া যাবে

আইপ্যাডে সংবাদপত্র পড়তে সাবস্ক্রিপশন সেবা চালু করছে অ্যাপল। এরই মধ্যে খ্যাতনামা সংবাদপত্র দ্য নিউ ইয়র্ক টাইমস, দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এবং ইউএস টুডে আইপ্যাডের জন্য বিশেষ সংস্করণ তৈরিতে কাজ করছে।

সান জোস মার্কারি নিউজ সূত্র জানিয়েছে, আরও আগেই এ সেবা চালু হওয়ার কথা ছিল। তবে অ্যাপল এবং প্রকাশকের আভ্যন্তরীণ দ্বন্দ্বে আপাতত কিছুটা বিলম্ব হচ্ছে। সূত্র জানিয়েছে, গ্রাহকের তথ্য কোন পক্ষ নিয়ন্ত্রণ করবে তা নিয়ে আপাতত অ্যাপল এবং প্রকাশকের মধ্যে বিতর্ক চলছে। প্রকাশক চাইছেন তারা গ্রাহকদের তথ্য নিয়ন্ত্রণ করবে। ফলে পাঠকদের কাছে তাদের বিজ্ঞাপন পৌঁছে দেওয়া আরও সহজ হবে।

অন্যদিকে আইপ্যাডে গ্রাহকদের তথ্য নিয়ন্ত্রণের অধিকার চাইছে অ্যাপল। মুনাফা ভাগাভাগি নিয়েও তাদের মধ্যে কিছুটা দ্বন্দ্ব বিরাজমান। সাবস্ক্রিপশন মূল্যর শতকরা ৩০ ভাগ এবং কমিশনের অংশ দাবী করছে অ্যাপল। কিন্তু তাদের এ প্রস্তাবে প্রকাশক মোটেও খুশি নন। তবে দু পক্ষের সমঝোতায় অেিচরই এ সেবা উন্মোচন করা হবে বলে সূত্র জানিয়েছে।  

বাংলাদেশ স্থানীয় সময় ০৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।