ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেসবুক বিকল্প ডায়াসপোরার কোড উন্মোচিত

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০
ফেসবুক বিকল্প ডায়াসপোরার কোড উন্মোচিত

প্রথম কোড এবং প্রথমবার সম্ভাব্য ওয়েবপৃষ্ঠার সাদৃশ্য উন্মোচন করল ফেসবুকের বিকল্প দাবিদার ওপেন সোর্সভিত্তিক সামাজিক সাইট ডায়সপোরা। ডায়াসপোরার আগমনী বার্তা এ বছরের প্রথমভাগেই জানানো হয়।

এ মুহূর্তে ব্যক্তি তথ্যের কঠোর নিরাপত্তা নিশ্চিত করার অঙ্গীকারে সাইটটি বিশ্বজুড়ে আলোচিত।

যুক্তরাষ্ট্রের চারজন শিক্ষার্থীর ব্যক্তিগত উদ্যোগে ডায়াপোরার আবির্ভাব হচ্ছে। ডায়াসপোরার চারজন নির্মাতার তিনজনই হচ্ছেন কমপিউটার বিজ্ঞানী। শুধু একজন হচ্ছেন গণিতবিদ।

ওয়েবপৃষ্ঠার সাদৃশ্যের ছবিতে দেখা গেছে, সাইটটির মূল উপস্থাপনা অনেকটাই ফেসবুকের মত। তাছাড়া বার্তা বিনিময়ের ধরন, ছবি ও ভিডিওচিত্র বিনিময় এবং স্ট্যাটাস আপডেট প্রক্রিয়াটিও ফেসবুকের অবিকল। নির্মাতা সূত্র জানিয়েছে, ব্যবহারকারীদের সুবিধার্থে আপাতত এমনটি করা হয়েছে। ভবিষ্যতে তারা এর মানোন্নয়নে কাজ করছে।

উল্লেখ্য, গত ২৭ আগস্ট জানানো হয়েছিল ১৫ সেপ্টেম্বর ডায়াসপোরা আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করা হবে। তবে এদিন শুধু এর কোড এবং সম্ভাব্য ওয়েবপৃষ্ঠার সাদৃশ্য উন্মোচন করা হয়। আগামী অক্টোবরের প্রথমভাগে ডায়াসপোরা পূর্ণরূপে উন্মুক্ত করা হবে বলে নির্মাতা সূত্র নিশ্চিত করেছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।