ঢাকা, শুক্রবার, ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

হুইসেলের উদ্যোগে শিশু-কিশোরদের জন্য কোডিং কর্মশালা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
হুইসেলের উদ্যোগে শিশু-কিশোরদের জন্য কোডিং কর্মশালা

ঢাকা: শিশু কিশোর বিষয়ক ম্যাগাজিক ও ই-লার্নিং প্ল্যাটফর্ম হুইসেলের উদ্যোগে কোডিং কর্মশালায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছে ৬২ জন শিশু ও কিশোর। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শিশু-কিশোরদের অংশগ্রহণ নিশ্চিতে বিনামূল্যে এই কর্মশালার আয়োজন করে হুইসেল।


শুক্রবার (৩০ জুলাই) রাতে অনলাইনে কর্মশালার প্রথম অধিবেশন আয়োজিত হয়। এই কর্মশালায় শিশু কিশোরদের পাশাপাশি তাদের অভিভাবকদের উপস্থিত থাকার সুযোগ দেওয়া হয়।

আনিকা নায়ার তুর্ণার সঞ্চালনায় কর্মশালায় হুইসেলের প্রতিষ্ঠাতা ও  সিইও আরেফীন দিপু এবং ইয়ুথ হাবের কোষাধ্যক্ষ রাদিয়া রাইয়ান চৌধুরী শুভেচ্ছা বক্তব্য রাখেন। তিন ঘণ্টাব্যাপী কর্মশালাটি পরিচালনা করেন ইয়ুথ হাবের সভাপতি পাভেল সারওয়ার, ক্ষুদে কোডার নুসাইবা, সারাফ ও সিনান। শিশুদের কাছে আকর্ষণীয় এবং বিনোদনমূলক কন্টেন্টের সমন্বয়ে শিশুদের কোডিং শেখানো হয় এই কর্মশালায়।

 অনলাইনে শুরু হওয়া এই কর্মশালাটি দুই মাসব্যাপী চলবে। কর্মশালায় স্ক্র্যাচ প্রোগ্রামিং, পাইথন প্রোগ্রামিং ও অ্যাপইনভেন্টর শেখানো হচ্ছে বলে জানিয়েছেন পাভেল সারওয়ার। সম্পূর্ণ বিনামুল্যে ৮ থেকে ১৪ বছর বয়সী শিশু ও কিশোররা এখানে কোডিং শেখার সুযোগ পাচ্ছে।

উল্লেখ্য, হুইসেল একটি শিশু কিশোর ম্যাগাজিন এবং ই লার্নিং প্ল্যাটফর্ম। শিশুদের কাছে ই-লার্নিং জনপ্রিয় করার উদ্যেশ্যে কাজ করছে প্ল্যাটফর্মটি।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
এসএইচএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa