ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিরীয় প্রেসিডেন্টের ইমেইল হ্যাক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১২
সিরীয় প্রেসিডেন্টের ইমেইল হ্যাক

একদিকে আন্দোলন অন্যদিকে নির্দয়ভাবে দমন পীড়ন চালিয়ে বর্তমানে বিশ্ব আলোচনার কেন্দ্রবিন্দুতে আছেন সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ। সামগ্রিক কর্মকান্ডে বিশ্বনেতাদের তোপেড় মুখে থাকা সিরীয় এই প্রেসিডেন্ট এবার অ্যানোনিমাস (নামহীন) নামক হ্যাকার গ্রুপের কবলে পড়লেন।

গ্রুপটি তার ১০০ এর অধিক অফিস ইমেইল হ্যাক করে সেগুলো ফাসঁ করেছে।

অবশ্য এই মেইলগুলোকে হ্যাক করতে গ্রুপটিকে খুব কষ্ট করতে হয়েছে তা কিন্তু নয়। কারণ প্রেসিডেন্ট আসাদের অফিস ইমেইলে যে পাসওয়ার্ড দেওয়া ছিল ২০১১ সালের সমীক্ষা অনুযায়ী সেটি পৃথিবীর দ্বিতীয়তম দুর্বল পাসওয়ার্ড। পাসওয়ার্ডটি হল ১২৩৪৫।

ইসরাইলি দৈনিক হারেত্জ সূত্রে জানা যায়, আ্যনোনিমাস হ্যাকার গ্রুপটি সিরীয় মিনিষ্ট্রি অব প্রেসিডেন্টসিয়াল আ্যফেয়ার্স এর মেইল সার্ভার হ্যাক করে প্রায় ৭৮ টি ইনবক্সে প্রবেশ করে। কিন্তু লক্ষ্যনীয় বিষয় হল এর মধ্যে নাকি আবার বেশ কিছু মেইলের পাসওয়ার্ড ছিল একই অর্থ্যাৎ ১২৩৪৫। একটি দেশের প্রেসিডেন্টসিয়াল আ্যফেয়ার্স এর মত গুরুত্বপূর্ন দপ্তরের মেইল সার্ভারের নিরাপত্তা যদি এতোটা ঠুনকো হয়, তাহলে পুরো দেশের নিরাপত্তা ব্যবস্থা যে কেমন তা বিশ্ববাসীর কাছে সিরিয়ার বর্তমান পরিস্থিতি থেকে সহজেই অনুমেয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।