ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

৬৫ স্টার্টাপ নিয়ে শুরু বিগ-২০২১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
৬৫ স্টার্টাপ নিয়ে শুরু বিগ-২০২১

ঢাকা: ৬৫টি স্টার্টাপ নিয়ে শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ)-২০২১)। সেরা ২৬টি স্টার্টাপ পাবে দুই কোটি ৬০ লাখ টাকা অনুদান।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

এতে বলা হয়, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের দিক-নির্দেশনায় বিশেষভাবে আয়োজিত হচ্ছে বিগ ২০২১। এই আয়োজনের একটি বড় আকর্ষণ হিসেবে থাকছে ১৩ পর্বের শ্বাসরুদ্ধকর রিয়েলিটি শো। স্টার্টআপদের নিয়ে শ্বাসরূদ্ধকর ১৩ পর্বের এই রিয়েলিটি শো প্রচার হচ্ছে প্রতি শুক্র ও শনিবার রাত ৮টায় বেসরকারি টিভি চ্যানেল ‘ডিবিসি নিউজ’এ। এছাড়া, অনুষ্ঠানটি একই সময়ে অনলাইনে লাইভ দেখতে ভিজিট করতে হবে আইডিয়া (https://www.facebook.com/LetsStartupBD) ও ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১’ (https://www.facebook.com/BangabandhuInnovationGrant) এর ফেসবুক পেজে।

এই অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে আছেন আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের পরিচালক আব্দুর রাকিব ও বিগ ২০২১ এর সমন্বয়ক প্রকল্পের জ্যেষ্ঠ পরামর্শক সিদ্ধার্থ গোস্বামী। এই অনুষ্ঠানের চিফ অব রিয়েলিটি শো এবং বিগ ২০২১ এর সহ-সমন্বয়কের দায়িত্ব পালন করেন আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস।

স্টার্টআপদের এই রিয়েলিটি শোতে প্রতিযোগীরা মুখোমুখি হবেন দেশ-বিদেশের প্রতিষ্ঠিত ব্যবসায়িক নেতাদের সঙ্গে, যারা বিচারক হিসেবে প্রতি পর্বে বাছাই করবেন দু’টি করে স্টার্টআপ।

এই রিয়েলিটি শোয়ে ৬৫টি স্টার্টআপ থেকে মোট ২৬টি স্টার্টআপ নির্বাচন করা হবে। পরবর্তিতে, এদের সঙ্গে আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি এবং আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত পোর্টফলিও স্টার্ট-আপের সেরা আরও ১০টি স্টার্টআপ যুক্ত হবে। সবমিলিয়ে দেশি-বিদেশি মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে ‘বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে’। সবশেষে সেরাদের সেরা একটি বিজয়ী স্টার্টআপ অনুদান হিসেবে পাবে এক লাখ মার্কিন ডলার সমমূল্যের অর্থ পুরস্কার। আর সেরা ২৬টি স্টার্টআপকে ১০ লাখ টাকা করে ‘গ্র্র্যান্ট’ হিসেবে দুই কোটি ৬০ লাখ টাকা অনুদান দেওয়া হবে। এছাড়াও বিগ ২০২১ এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০টি স্টার্টআপকেও ১০ লাখ টাকা করে মোট এক কোটি টাকার সমমানের ‘গ্র্র্যান্ট’ দেওয়া হবে।

আগামী অক্টোবর মাসের শেষ সপ্তাহে ‘বিগ ২০২১’ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ উপস্থিত থাকবেন বলে আশা করছেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
এসএইচএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa