ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

গ্লোবাল ইন্টারনেট গভর্ন্যান্স কাউন্সিল গঠনের আহ্বান পলকের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
গ্লোবাল ইন্টারনেট গভর্ন্যান্স কাউন্সিল গঠনের আহ্বান পলকের

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নাগরিকদের ডাটা ও প্রাইভেসির সুরক্ষার জন্য জাতিসংঘের অধীনে গ্লোবাল ইন্টারনেট গভর্ন্যান্স কাউন্সিল ও ফ্রন্টিয়ার টেকনোলজি নির্দেশিকা প্রণয়নের আহবান জানিয়েছেন।

প্রতিমন্ত্রী বুধবার (২৭ এপ্রিল) ভারতের নয়াদিল্লির তাজ প্যালেসের দরবার হলে রাইসিনা সংলাপ ২০২২ উপলক্ষে প্যানেল আলোচনায় এ আহ্বান জানান।

পলক বলেন, বাংলাদেশ ডিজিটাল প্রোটেকশন আইন তৈরি করছে। এখন একে অপরের সঙ্গে প্রতিযোগিতার সময় নয়, সহযোগিতার সময়। বৈশ্বিক অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণের মাধ্যমে আমাদের নাগরিকদের অধিকার সুরক্ষার পাশাপাশি সাইবার স্পেসে অর্থনীতিকে সুরক্ষা দিতে পারবো। নতুন ও উদীয়মান প্রযুক্তি উদ্ভাবন করার জন্য আমাদের একে অপরকে সহযোগিতা করা উচিত। এর মাধ্যমে নাগরিকদের উন্নত জীবন দেওয়া সম্ভব।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশের অর্থনৈতিক উন্নয়ন ও নাগরিকদের কল্যাণে বাংলাদেশ ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করছে উল্লেখ করে পলক বলেন, নিরাপত্তার স্বার্থে এখন আমরা বিগ টেক, রেড টেক এবং ডিপ টেক প্রযুক্তির হস্তক্ষেপ করার অনুমতি দিতে চাই না। আমাদের রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাইবার স্পেস সুরক্ষায় চারটি স্তম্ভর ওপর ভিত্তি করে বাংলাদেশ কাজ করছে।

ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র উপদেষ্টা কাঞ্চন গুপ্তের সঞ্চলনায় প্যানেল আলোচনায় অন্যদের মধ্যে অংশগ্রহণ করেন ভারতের ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর, মার্কিন যুক্তরাষ্ট্রের সাইবার এবং ইমার্জিং টেকনোলজির ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার অ্যান নিউবার্গার, জেনারেল অটোমিকস গ্লোবাল করপোরেশনের প্রধান নির্বাহী ভিভেক লাল ও টেকনোলজি অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স প্রোগ্রামের প্রতিনিধি ইভন নানজিরা সাম্বুলি।  

গত ২৫ এপ্রিল ‘রাইসিনা সংলাপ ২০২২’ উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২২
এমআইএইচ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa