ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশে ‘ডি ডস’ সাইবার হামলার বিষয়ে সতর্কতা জারি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
দেশে ‘ডি ডস’ সাইবার হামলার বিষয়ে সতর্কতা জারি

ঢাকা: দেশে সম্প্রতি ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস (ডি ডস) সাইবার আক্রমণ দেখা গেছে বলে জানিয়েছে বাংলাদেশ সরকারের কম্পিউটার ইন্সিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)। এ বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোসহ সকল গুরুত্বপূর্ণ সংস্থাকে যথাযথ পদক্ষেপ নিতে বলা হয়েছে।

বিজিডি ই-গভ সার্ট জানায়, ‘ডি ডস’ (ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস) এক ধরনের সাইবার আক্রমণ, যা সাইবার অপরাধী দ্বারা নিয়ন্ত্রিত বিস্তৃত বটনেট থেকে কোনো সুনির্দিষ্ট আইটি পরিকাঠামোকে লক্ষ্য করে নিয়মিত সেবা প্রদানে বাধা  দেওয়ার জন্য পরিচালিত হয়। ডি ডস সাইবার আক্রমণে টিসিপি পস ফ্লাড, ইউডিপি ফ্লাড, টিসিপি আরএসটি ফ্লাড, টিসিপি এসওয়াইএন ফ্লাড, টিসিপি উইন্ডো সাইজ ফ্লাড, আইপি ফ্রাগমেন্ট ফ্লাড ডি ডস অ্যাটাক ভেক্টরের আধিক্য পাওয়া গেছে।

বিজিডি ই-গভ সার্টের প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ জানা, উদ্ভূত পরিস্থিতির কারণে বাংলাদেশে সকল গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোকে নিরাপদ রাখতে ‘গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোর ডিজিটাল নিরাপত্তা সুরক্ষা গাইডলাইন’ অনুসরণ-পূর্বক সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এন্টি-ডি ডস হার্ডওয়্যার ও সফটওয়্যার স্থাপন/হালনাগাদ করে সঠিক এন্টি-ডি ডস প্রটেকশন সেট করবার জন্য  সুপারিশ করা হলো।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, আগস্ট ২০, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।