ঢাকা, সোমবার, ১৩ চৈত্র ১৪২৯, ২৭ মার্চ ২০২৩, ০৪ রমজান ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

দেশের মোবাইল ফোন অপারেটগুলো সাইবার হামলার শিকার: পলক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
দেশের মোবাইল ফোন অপারেটগুলো সাইবার হামলার শিকার: পলক

ঢাকা: দেশের মোবাইল ফোন অপারেটগুলো সাইবার হামলার শিকার হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিশ্বব্যাপী অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতিতে জাতীয় পর্যায়ে সাইবার হুমকি ও ঝুঁকি’র বিষয়ে সোমবার (২২ আগস্ট) তথ্যপ্রযুক্তি বিভাগে এক সংবাদ সম্মেলনে এই সাইবার হামলার কথা জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ইতোমধ্যে এ বিষয়ে জরুরি পদক্ষেপ নেওয়ার কথা বলছে সরকারের সাইবার সুরক্ষা সংশ্লিষ্ট দপ্তর-সংস্থাগুলো। তবে কোন কোন মোবাইল অপারেটর সাইবার হামলার শিকার হয়েছে তা সুনির্দিষ্টভাবে এখনও জানা যায়নি।  

পলক বলেন, দেশে বেশ কিছু মোবাইল নেটওয়ার্ক অপারেটর, তারা অলরেডি ইনফেক্টেড। কারো নাম আমি বলবো না।

তিনি বলেন, আমরা বিটিআরসির মাধ্যমে তাদেরকে জানাচ্ছি, তাদের সিস্টেমস তাদের ডেটাবেইজ, তাদের হার্ডওয়্যার, তাদের ডেটা সেন্টার, সেগুলো তারা আইটি অডিট করে ব্যবস্থা নেয়।

প্রতিমন্ত্রী বলেন, তারা বেসরকারি কোম্পানি হলেও সেখানে কিন্তু আমাদের ১৮ কোটি সিম ব্যবহারকারী আছে। সেখানে যদি কোনো ধরনের দুর্ঘটনা ঘটে বা সাইবার হামলা হয়, তাহলে কিন্তু ওই বেসরকারি কোম্পানি একা ক্ষতিগ্রস্ত হবে না, বাংলাদেশের কোটি কোটি মানুষ কিন্তু ক্ষতিগ্রস্ত হবে।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa