ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২২৭ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রবির নামে সাবেক সিইও’র মামলা 

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
২২৭ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রবির নামে সাবেক সিইও’র মামলা 

ঢাকা: বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের নামে ২২৭ কোটি টাকা চেয়ে মামলা করেছেন প্রতিষ্ঠানটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহতাব উদ্দিন আহমেদ।

‘অবসর–সুবিধা ও অন্যায়ভাবে চাকরিচ্যুতি’র ক্ষতিপূরণ বাবদ এ টাকা চেয়ে ঢাকা যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে সোমবার (২২ আগস্ট) তিনি মামলা করেন।

 

এতে রবি আজিয়াটা ছাড়াও প্রতিষ্ঠানটির সাবেক সিইও ইজাদ্দিন ইদ্রিস, বর্তমান বোর্ড চেয়ারম্যান থায়াপরান এস সাঙ্গারা পিল্লাইসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

মামলায় ৫০ কোটি টাকা মানহানির ক্ষতিপূরণ এবং ৫০ কোটি টাকা মানসিক দুর্দশার জন্য দাবি করা হয়েছে। আর চাকরির বাজারে সুযোগ হারানোর জন্য ১১০.৭ কোটি টাকা চেয়েছেন।

মামলা ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১০ সালে মাহতাব উদ্দিন রবির প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) পদে যোগ দেন। এরপর ২০১৬ সালে সিইও হন। ২০২১ সালে তিনি পদত্যাগ করেন।

মাহতাব উদ্দিনের আইনজীবী হাসান এম এস আজিম এক বিজ্ঞপ্তিতে বলেন, তার মক্কেল (মাহতাব উদ্দিন) ২০২১ সালের ২ আগস্ট পদত্যাগপত্র জমা দেন, যা একই বছরের ৩১ অক্টোবর থেকে কার্যকর হওয়ার কথা। রবির পরিচালনা পর্ষদ এক চিঠিতে ওই বছরের ৫ আগস্ট শর্তহীনভাবে সেই পদত্যাগপত্র গ্রহণের কথা জানায়। তবে ২০২২ সালের ২২ মে রবি আজিয়াটা গ্রুপ মাহতাব উদ্দিনকে চাকরিচ্যুত করার নোটিশ দেয়।

এতে আরও বলা হয়, হঠাৎ করে রবি মাহতাব উদ্দিনের বিরুদ্ধে ২০১৯ সালের একটি আর্থিক লেনদেনের বিষয়ে ২০২১ সালের ৭ অক্টোবর কারণ দর্শানোর নোটিশ পাঠায়। এ লেনদেন সম্পর্কে আজিয়াটা গ্রুপ ও রবির বোর্ড অবগত ছিল।

রবি আজিয়াটা লিমিটেড (রবি) একটি পাবলিক লিমিটেড কোম্পানি, যেখানে এশিয়ার টেলিযোগাযোগ বাজারের অন্যতম কোম্পানি মালয়েশিয়া ভিত্তিক আজিয়াটা গ্রুপ বারহাদের সিংহভাগ (৬১.৮২%) মালিকানা রয়েছে। এছাড়া রবিতে পাবলিক শেয়ারহোল্ডারদের (১০%) পাশাপাশি বিশ্ব টেলিযোগাযোগ বাজারের অন্যতম কোম্পানি ভারতী এয়ারটেলের (ভারত) শেয়ার রয়েছে ২৮.১৮%। রবি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর।

 বাংলাদেশ সময়:  ২৩৩২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
এমআইএইচ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।