ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবার শতাধিক মিসাইল ছুড়লো রাশিয়া, নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
এবার শতাধিক মিসাইল ছুড়লো রাশিয়া, নিহত ৮

ইউক্রেনে নতুন করে মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। শুক্রবার সকালে কাস্পিয়ান সাগর, কৃষ্ণ সাগর ও ক্রিমিয়া থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন স্থানে প্রায় শতাধিক মিসাইল ছোড়া হয়েছে।

 

রাশিয়ার নৌ ও বিমান বাহিনী এ হামলায় অংশ নিচ্ছে বলে জানিয়েছে ইউক্রেনের সশস্ত্র বাহিনী। যাতে অন্তত ৮ জন নিহত এবং ২৩ জন আহত হয়েছেন বলে দাবি রাশিয়ার তাস নিউজ এজেন্সি।

আল জাজিরার প্রতিবেদন অনুযায়ী, কিয়েভের কর্মকর্তারা জানান, স্থানীয় সময় সকাল ৯টা ২০ মিনিটে কাস্পিয়ান সাগরে রুশ রণতরী থেকে কয়েকটি টুপোলভ-৯৫এমএস বোমারু বিমান ইউক্রেনে হামলার উদ্দেশ্যে উড্ডয়ন করে। বোমারু বিমানগুলো সুমি, খারকিভসহ বিভিন্ন শহরে কমপক্ষে ৪০টি দূরপাল্লার কেএইচ-১০১ ক্রুজ মিসাইল ছোড়ে।

কাস্পিয়ান সাগর থেকে বোমারু বিমান ওড়ার কিছুক্ষণের মধ্যে কৃষ্ণ সাগরে অবস্থানরত রুশ যুদ্ধজাহাজ থেকে ক্যালিবার মিসাইল ছোড়া শুরু হয়। একই সময় ক্রিমিয়া উপদ্বীপে রুশ বিমান ঘাঁটি থেকে আরও কয়েকটি বোমারু বিমান হামলায় যোগ দেয়।

নিকোলায়েভের গভর্নর ভিতালি কিম বলেছেন, রাশিয়ার বোমারু বিমান বহর ইউক্রেনের গুরুত্বপূর্ণ স্থাপনা লক্ষ্য করে প্রায় ৬০টি মিসাইল ছুড়েছে। রাশিয়ার কৃষ্ণ সাগরীয় নৌবহর থেকেও দুই দফায় মিসাইল ছোঁড়া হয়েছে। সব মিলিয়ে প্রায় একশ মিসাইল ছুঁড়েছে রাশিয়া।

ইউক্রেনের সোশ্যাল মিডিয়া ইউজাররা জানান, মিসাইল হামলা শুরুর পরপর কিয়েভ ও খারকিভ শহরে পুলিশের পক্ষ থেকে সবাইকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়। সেইসঙ্গে বিস্ফোরণ ও ক্ষয়ক্ষতির খবর ও ছবি পোস্ট করতে নিষেধ করা হয়।

ইউক্রেনের জ্বালানিমন্ত্রী জার্মান গালুশেঙ্কো বলেছেন, প্রথম এক ঘণ্টায় রাশিয়া ইউক্রেনে ৭২টি মিসাইল ছুড়েছে। দেশের পূর্ব ও দক্ষিণাঞ্চলে বেশকিছু বিদ্যুৎ অবকাঠামো মিসাইল হামলায় ধ্বংস হয়েছে। কয়েকটি গুরুত্বপূর্ণ শহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

সুমি অঞ্চলের গভর্নর দিমিত্রো ঝিভিতস্কি বলেছেন, সুমি শহর ও প্রদেশের কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা মিসাইল হামলায় আক্রান্ত হয়েছে। পুরো অঞ্চল সাময়িকভাবে বিদ্যুৎহীন হয়ে পড়েছে। পানি সরবরাহে বিঘ্ন দেখা দিয়েছে।

সংবাদ পোর্টাল স্ত্রানা জানিয়েছে, কিয়েভ, খারকিভ, নিকোলায়েভ, ক্রিভয়রগ, দনিপ্রোপেত্রোভস্ক, জাপরোঝঝিয়া, কিরোভগ্রাদ, খেরসন ও পোলটাভা শহরে মিসাইল হামলা হয়েছে। দফায় দফায় প্রচণ্ড বিস্ফোরণে কেঁপে উঠেছে কিয়েভ ও খারকিভ। দনিপার ও চেরকাসি অঞ্চলে ব্যাপক সংখ্যায় ড্রোন হামলার খবর পাওয়া গেছে। চেরকাসি, খারকিভ, খেরসন, কিরোভগ্রাদ ও খেমেলটিনস্কি শহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে।

খারকিভের মেয়র ইহর তেরেকভ সামাজিক মাধ্যমে দেওয়া পোস্টে লেখেছেন, খারকিভে বিদ্যুৎ ও পরিষেবা অবকাঠামোতে মিসাইল হামলা হয়েছে। খারকিভ সিটি সেন্টারে দুটি মিসাইল আঘাত করেছে। শহরে কোনো বিদ্যুৎ নেই। বাস সার্ভিস বন্ধ রয়েছে। খারকিভ-কিরোভগ্রাদ-দনিপ্রোপেত্রোভস্ক সেকশনে রেল চলাচল বন্ধ রয়েছে।

ঝিয়তমিরের গভর্নর ভিতালি বুনেশকো বলেছেন, রাশিয়ার একঝাঁক কৌশলগত বোমারু বিমান ঝিয়তমির ও নিকটবর্তী অঞ্চলে কয়েক দফা মিসাইল হামলা চালিয়েছে। ঝিয়তমির শহরে বিদ্যুৎ, পানি সরবরাহ ও ট্রলি বাস সার্ভিস বন্ধ রয়েছে। ইন্টারনেট ও টেলিকম সেবা বিঘ্নিত হচ্ছে।

ইউক্রেনের রাষ্ট্রপতির কার্যালয়ের উপপ্রধান কিরিলো টিমোশেঙ্কো টেলিগ্রামে জানিয়েছেন, শুক্রবার ভোরে রাশিয়ার গোলা বর্ষণের ফলে ক্রিভি রিহ-তে দুইজন নিহত হয়েছেন।

তিনি লিখেছেন, ‘একটি আবাসিক ভবনে রকেট আঘাতের ফলে পাঁচটি প্রবেশদ্বারের একটি ধ্বংস হয়ে গেছে। এতে দুই জনের মৃত্যু হয়েছে এবং তিন শিশুসহ আহত হয়েছেন ৬ জন। এছাড়া ধ্বংসস্তূপের নিচে এক শিশুসহ ২ জন থাকতে পারে। ’

এদিকে, রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা তাস দাবি করেছে, মুহুর্মুহু মিসাইল হামলায় ইউক্রেনে কমপক্ষে ৮ জনের প্রাণহানি এবং ২৩ জন আহত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।