ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনের বেসামরিক অবকাঠামোতে হামলার ব্যাখ্যা দিলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২২
ইউক্রেনের বেসামরিক অবকাঠামোতে হামলার ব্যাখ্যা দিলো রাশিয়া

শুক্রবার রুশ ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করার চেষ্টা করতে গিয়ে ইউক্রেনীয় বাহিনীর ভুলের কারণেই দেশটির বেসামরিক অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

শনিবার এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

আরটির খবর

এর আগে ইউক্রেনের রাজধানী কিয়েভে আবাসিক ভবনে হামলা ও এতে এক শিশুসহ চারজন নিহত হওয়ার জন্য রুশ বাহিনীকে দায়ী করা হয়। রুশ মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনীয় বিমান প্রতিরক্ষা ইউনিটগুলোর অপেশাদার পদক্ষেপের কারণে দেশটির বেসামরিক অবকাঠামোর ক্ষতি হয়েছে।

বিবৃতিতে রাশিয়া বলেছে, ইউক্রেনের সামরিক কমান্ড, প্রশাসনিক ব্যবস্থার পাশাপাশি সামরিক শিল্প কমপ্লেক্স ও প্রাসঙ্গিক বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রগুলোকে লক্ষ্য করে ‘উচ্চ নির্ভুল অস্ত্র হামলা’ করা হয়েছে। হামলায় ‘বিদেশি অস্ত্র ও যুদ্ধাস্ত্র পরিবহন ব্যাহত হয়েছে’ ও ‘ইউক্রেনীয় মজুদের অগ্রগতি অবরুদ্ধ হয়েছে’। কিছু সামরিক শিল্প-কারখানার কার্যক্রমও বন্ধ হয়েছে।

হামলাগুলো লক্ষ্যে পৌঁছেছে ও লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে বলেও নিশ্চিত করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে ইউক্রেনের জেনারেল স্টাফ শনিবার বলেছেন, শুক্রবার রাশিয়া ইউক্রেনে মোট ৯৮টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে হামলা চালিয়েছে। তবে তাদের মধ্যে কতজন গুলিবিদ্ধ হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।

শুক্রবার ইউক্রেনের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি জায়ান্ট ইউক্রেনারগো বেসামরিক অবকাঠামোতে রুশ হামলার পর জরুরি অবস্থা ঘোষণা করা হয়। সংস্থাটি এ পরিস্থিতিকে ভঙুর অবস্থা অভিহিত করে জানিয়েছে, হামলার ফলে দেশব্যাপী বিদ্যুতের ব্যবহার অর্ধেকেরও বেশি কমেছে।

বাংলাদেশ সময়: ০৮৪৮, ডিসেম্বর ১৮, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।