ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

শ্রীলঙ্কার উপকূল থেকে শতাধিক রোহিঙ্গা উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
শ্রীলঙ্কার উপকূল থেকে শতাধিক রোহিঙ্গা উদ্ধার

ভারত মহাসাগরে ভাসতে থাকা একটি ট্রলার থেকে ১০৪ জন রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুকে উদ্ধার করেছে শ্রীলঙ্কার নৌবাহিনী। ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় ওই এলাকায় রোহিঙ্গাবাহী ট্রলারটি ভাসছিল।

আজ জাজিরার খবরে বলা হয়েছে, রোববার (১৮ ডিসেম্বর) রাতে শ্রীলঙ্কার উত্তরাঞ্চলীয় উপকূল থেকে এ রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করা হয়। তাদের পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে।

শ্রীলঙ্কার নৌবাহিনীর মুখপাত্র গায়ান বিক্রমাসুরিয়া জানিয়েছে, প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পর উদ্ধার রোহিঙ্গা নাগরিকদের আদালতে হাজির করা হবে।

বাংলাদেশ ও মিয়ানমারের বহু রোহিঙ্গা প্রতি বছর জীবনের ঝুঁকি নিয়ে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ার মতো দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোয় পালিয়ে যায়। এ ক্ষেত্রে তারা রিকেট জাহাজ বা ট্রলার ব্যবহার করে। রোববার রাতেও জীবনের ঝুঁকিয়ে নিয়ে ১০৪ রোহিঙ্গা ভারত মহাসাগর পাড়ি দিচ্ছিলেন।

ট্রলারটি শ্রীলঙ্কার উপকূল থেকে প্রায় সাড়ে তিন নটিক্যাল মাইল (৬ দশমিক ৫ কিলোমিটার) দূরে ছিল। নৌবাহিনীর একটি দল ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় ট্রলারটি শনাক্তের পর অভিযান চালায়। এ সময় সদস্যরা জানতে পারেন, সাগরে ভাসতে থাকা রোহিঙ্গারা মিয়ানমারের আরাকানের উপকূল থেকে ইন্দোনেশিয়ার উদ্দেশে যাত্রা করেছিলেন।

বিক্রমসুরিয়া জানান, উদ্ধার হওয়াদের মধ্যে ৩৯ রোহিঙ্গা নারী ও ২৩ শিশু রয়েছে। তাদের মধ্যে কয়েকজন শারীরিকভাবে অসুস্থ। ৮০ বছরের এক বৃদ্ধ, এক নারী ও তার দুই সন্তানকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

২০১৭ সালে নিজ দেশে মারাত্মক দমন-পীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে যান সাড়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা। তারা মূলত গণহত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে জীবন নিয়ে পালিয়ে ছিলেন। পরবর্তীতে এ সংখ্যা আরও বেড়ে যায়।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।