ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নারীদের কর্মক্ষেত্রও সংকুচিত করল তালেবান সরকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
নারীদের কর্মক্ষেত্রও সংকুচিত করল তালেবান সরকার

বিশ্ববিদ্যালয়ে নারীদের পড়াশোনা নিষিদ্ধের পর এবার তাদের কর্মক্ষেত্রও সংকুচিত করেছে আফগানিস্তানের তালেবান সরকার।

স্থানীয় সময় শনিবার (২৪ ডিসেম্বর) দেশটির অর্থ মন্ত্রণালয়ের এক চিঠিতে স্থানীয় ও বিদেশি সব বেসরকারি সংস্থাকে (এনজিও) নারী কর্মীদের কাজে আসা থেকে বিরত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আফগান অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল রহমান হাবিব জানান, ইসলামিক ড্রেসকোডের প্রশাসনিক ব্যাখ্যা মেনে না চলায় নারীরা স্থানীয় ও বিদেশি সব বেসরকারি সংস্থায় (এনজিও) কাজ যোগ দিতে পারবেন না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নির্দেশনা বলবৎ থাকবে।

এর আগে আফগানিস্তানে নারীদের বিশ্ববিদ্যালয়ে পড়া নিষিদ্ধ করে তালেবান সরকার। এক চিঠির মাধ্যমে দেশটির উচ্চশিক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানায়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, তালেবান সরকারের এমন নিষেধাজ্ঞা নারী শিক্ষাকে আরও সীমাবদ্ধ করেছে। সরকারের এমন সিদ্ধান্ত দেশটির তরুণদের মধ্যে নিন্দা ও হতাশার জন্ম দিয়েছে।

উচ্চশিক্ষা মন্ত্রী জানিয়েছেন, ‘নারীদের উচ্চ শিক্ষার বিষয়ে এ সিদ্ধান্ত পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে। দ্রুততম সময়ের মধ্যে এই পদক্ষেপ কার্যকর হবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৩২, ডিসেম্বর ২৫, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।