ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় নেপালে রাষ্ট্রীয় শোক 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় নেপালে রাষ্ট্রীয় শোক 

নেপালের পোখারায় উড়োজাহাজ বিধ্বস্তের পর ৬৮টি মরদেহ উদ্ধার করা হয়েছে। রোববার বিধ্বস্ত হওয়া ইয়েতি এয়ারলাইন্সের ওই উড়োজাহাজে মোট ৭২ জন আরোহী ছিলেন।

 

হিমালয়ের দেশ নেপালে গত ৩০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ এই দুর্ঘটনায় দেশটি সোমবার শোক পালন করছে। এই দুর্ঘটনায় নিখোঁজ চারজনের সন্ধানে কাজ শুরু করেছেন উদ্ধারকারীরা।

পোখারার পুলিশ কর্মকর্তা অজয় কে সি বলেন, রোববার অন্ধকারের কারণে বন্ধ হয়ে যাওয়া অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। সোমবার তিনি রয়টার্সকে বলেন, ৪ জন এখনও নিখোঁজ রয়েছেন।  
 
তিনি বলেন, ৬৩টি মরদেহ হাসপাতালে পাঠানো হয়েছে। কর্তৃপক্ষ বলছে, শনাক্ত ও পরীক্ষা-নিরীক্ষার পর মরদেহগুলো তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।  

উদ্ধারকারীরা ব্ল্যাকবক্সও খুঁজছেন বলে জানিয়েছেন নেপালের সিভিল এভিয়েশন  কর্তৃপক্ষের মুখপাত্র জগন্নাথ নিরুলা। কী কারণে দুর্ঘটনাটি ঘটেছে, তা এখনও পরিষ্কার নয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মাত্র দুই সপ্তাহ আগে পোখারার নতুন আন্তর্জাতিক বিমানবন্দরটি চালু করা হয়।

প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল উড়োজাহাজ বিধ্বস্তের পর বিমানবন্দরে ছুটে যান। দুর্ঘটনার তদন্তে এবং ভবিষ্যতে দুর্ঘটনা এড়াতে  তিনি একটি প্যানেল গঠনের ঘোষণা দেন।  

২০০০ সালের পর থেকে এই পর্যন্ত নেপালে উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ৩৫০ জনের প্রাণহানি ঘটেছে। দেশটিতে বিশ্বের ১৪টি সর্বোচ্চ পর্বতের আটটিই অবস্থিত। এর মধ্যে এভারেস্টও রয়েছে। দেশটিতে হঠাৎই আবহাওয়া বিপজ্জনক পরিস্থিতি তৈরি করে দিতে পারে।  

ফ্লাইট সেফটি ফাউন্ডেশনের এভিয়েশন সেফটি ডাটাবেজে দেখা যায়, ১৯৪৬ সালের পর থেকে ৪২টি উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটেছে।  

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা,  জানুয়ারি ১৬, ২০২৩

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।