ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইতালির ‘মোস্ট ওয়ান্টেড’ মাফিয়া সিসিলিতে গ্রেফতার

অন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
ইতালির ‘মোস্ট ওয়ান্টেড’ মাফিয়া সিসিলিতে গ্রেফতার

৩০ বছর পলাতক থাকার পর গ্রেফতার হয়েছেন ইতালির মোস্ট ওয়ান্টেড মাফিয়া বস মাত্তেও মেসিনা ডেনারো। দেশটির সিসিলি অঞ্চল থেকে তাকে গ্রেফতার করেছে পুলিশ।

বিবিসি ও আল জাজিরা তাদের প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, সিসিলির রাজধানী পালেরমোর একটি বেসরকারি হাসপাতাল থেকে মেসিনা ডেনারোকে গ্রেফতার করে পুলিশ। তিনি সিসিলির কুখ্যাত কোসা নস্ট্রা মাফিয়ার বস হিসেবে বিবেচিত।

আল জাজিরা জানিয়েছে, সোমবার (১৬ জানুয়ারি) স্থানীয় সময় সকালে পুলিশ পালেরমোর বেসরকারি হাসপাতালটিতে অভিযান পরিচালনা করে। ৬০ বছর বয়সী মেসিনা ডেনারো সেখানে চিকিৎসা নিতে অজ্ঞাত পরিচয়ে ভর্তি হয়েছিলেন। গ্রেফতারের পর তাকে ক্যারাবিনিয়েরি সদস্যরা একটি গোপন স্থানে নিয়ে গেছে। অভিযানে সশস্ত্র বাহিনীটির শতাধিক সদস্য অংশ নিয়েছিলেন।

১৯৯২ সালে মাফিয়া বিরোধী প্রসিকিউটর জিওভানি ফ্যালকোন, পাওলো বোরসেলিনোর হত্যাকাণ্ড ও ১৯৯৩ সালে মিলান, ফ্লোরেন্স ও রোমে ভয়ানক বোমা হামলার অভিযোগ রয়েছে মাফিয়া বস মাত্তেও মেসিনা ডেনারোর বিরুদ্ধে। এ ছাড়া রাষ্ট্রীয় সাক্ষী বনে যাওয়া অপর মাফিয়া গোষ্ঠীর সদস্য মাফিওসোর ১১ বয়সী ছেলে জিউসেপ ডি মাত্তেওকে অপহরণ, নির্যাতন এবং হত্যার অভিযোগ আছে তার বিরুদ্ধে।

এসব অভিযোগসহ অসংখ্য খুনের ঘটনায় মেসিনার বিচার হয়েছিল। কিন্তু আদালতে তিনি অনুপস্থিত ছিলেন। পরে বিচারক তাকে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করেন।

১৯৯৪ সালে আদালতের রায়ের পর পালিয়ে যান মেসিনো। গোপন স্থানে থেকে তিনি নিজের অধীনস্থদের দিয়ে অপরাধ পরিচালনা করতেন। নিজের শক্তিশালী সংগঠন কোসা নস্ট্রার মাধ্যমে তিনি অপরাধের  সিন্ডিকেট গড়ে তোলেন। এর মাধ্যমে তিনি র‍্যাকেটারিং, মানি লন্ডারিং ও মাদক পাচার করতেন।

মেসিনোর মাথায় হাত ছিল কর্লিওন বংশের প্রধান টোটো রিনার। নিজের বহু অপরাধের কারণে ১৯৯৩ সালে গ্রেফতার হন টোটো। তার আগে ২৩ বছর পলাতক ছিলেন তিনি।

মোস্ট ওয়ান্টেড মাফিয়া বস মাত্তেও মেসিনা ডেনারো গ্রেফতারে দেশের সশস্ত্র বাহিনীকে ধন্যবাদ জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। এক টুইট পোস্টে তিনি বলেছেন, ‘এটি রাষ্ট্রের জন্য একটি মহান বিজয়। ’

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।