ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বুরকিনা ফাসোয় ৫০ নারীকে অপহরণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
বুরকিনা ফাসোয় ৫০ নারীকে অপহরণ

বুরকিনা ফাসোর উত্তর প্রদেশ সউম থেকে ৫০ নারীকে অপহরণ করে নিয়ে গেছে একদল বন্দুকধারী। চলতি মাসের ১২ ও ১৩ তারিখ (বৃহস্পতি-শুক্রবার) অপহরণের ঘটনাটি ঘটে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, সউমের অরিবিন্দা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে ও শহরের পশ্চিমের লিকি গ্রামের বাইরে বন্য ফল বাছাই করার সময় ৫০ নারী অপহৃত হন। সশস্ত্র কয়েকজন পুরুষ এসে তাদের ধরে নিয়ে যায়।

সোমবার (১৬ জানুয়ারি) এ ঘটনায় বিবৃতি জারি করেছে বুরকিনা ফাসো সরকার। এতে অপহৃতদের নিরাপদ ও সুস্থ অবস্থায় খুঁজে বের করতে অনুসন্ধান শুরু হয়েছে বলে জানানো হয়।

স্থানীয় কর্মকর্তাদের দাবি, সেনাবাহিনী ও তাদের বেসামরিক সহযোগীরা লিকি গ্রামে ব্যর্থ অনুসন্ধান চালাচ্ছে।

বিশ্বের দরিদ্রতম দেশগুলোর মধ্যে একটি বুরকিনা ফাসো। দেশটিতে আল-কায়েদা, আইএসআইএল’র (আইএসআইএস) প্রভাব রয়েছে। ২০১৫ সালে প্রতিবেশী দেশ মালি থেকে এ দুটি সংগঠনের প্রভাব ছড়িয়ে পড়ার পর তাদের সহিংস কার্যকলাপ নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে আসছে ফাসোর সশস্ত্র গোষ্ঠীগুলো।

দেশটির এমন অবস্থায় প্রায় দুই মিলিয়ন মানুষ বাস্তুচ্যুত হয়েছে। অস্থায়ী শিবিরে বসবাস করতে বাধ্য হয়েছে অনেকে। হাজার হাজার বেসামরিক নাগরিক ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা নিহত হয়েছেন বিভিন্ন সময় বিভিন্ন সংঘাতে।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।