ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সশস্ত্র বাহিনীতে ‘বড় পরিবর্তন’ আনবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
সশস্ত্র বাহিনীতে ‘বড় পরিবর্তন’ আনবে রাশিয়া

নিজেদের সশস্ত্র বাহিনীতে ‘বড় পরিবর্তন’-এর পরিকল্পনা করছে রাশিয়া। আগামী ২০২৬ সালের মধ্যে বাহিনী ও এর প্রশাসনিক পরিবর্তন আনবে দেশটি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়া তার সামরিক কর্মীদের সংখ্যা ১৫ লাখে উন্নীত করেছে। এর কারণে বাহিনীতে পরিবর্তনগুলো ঘটবে।

এ প্রসঙ্গে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, ‘সশস্ত্র বাহিনীর মূল কাঠামোগত উপাদানগুলো শক্তিশালী করার মাধ্যমেই রাষ্ট্রের সামরিক নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব। ’

এদিকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য গত শনিবার ইউক্রেনে ১৪টি যুদ্ধ ট্যাঙ্ক চ্যালেঞ্জার-২ পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাজ্য। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ট্যাঙ্কগুলোর পাশাপাশি অন্যান্য উন্নত অস্ত্র পাঠানো হবে বলে জানায় দেশটি।

এমন পরিস্থিতিতেই নিজেদের সশস্ত্র বাহিনীতে ‘বড় পরিবর্তন’-এর কথা জানিয়েছে রাশিয়া।

এদিকে ইউক্রেনে যুক্তরাষ্ট্রের ট্যাঙ্ক পাঠানোর বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। ক্রেমলিন বলছে, যুদ্ধের জন্য যুক্তরাজ্য যে ট্যাঙ্কগুলো ইউক্রেনে পাঠানোর পরিকল্পনা করছে সেগুলোও পুড়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।