ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনকে লেপার্ড দিতে পোল্যান্ডকে বাধা দেবে না জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
ইউক্রেনকে লেপার্ড দিতে পোল্যান্ডকে বাধা দেবে না জার্মানি

ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠাতে পোল্যান্ডকে অনুমতি দিতে প্রস্তুত জার্মানি। পোল্যান্ড অনুরোধ জানালেই অনুমোদন দেওয়া হবে বলে জানিয়েছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আনালিনা বায়েরবোক।

আল জাজিরা।

রোববার প্যারিসে ফ্রান্সকো-জার্মান সম্মেলনের পর এলসিআই টিভিকে বায়েরবোক বলেন, আমাদের যদি এই প্রশ্ন জিজ্ঞেস করা করা হয়, আমরা এই পথে বাধা হয়ে দাঁড়াব না।  

তিনি বলেন, আমরা জানি, এসব ট্যাংক কত গুরুত্বপূর্ণ। এই কারণেই আমরা আমাদের সঙ্গীদের সঙ্গে আলোচনা করছি। আমাদের এটি নিশ্চিত করা দরকার যে, ইউক্রেনের জনগণের জীবন নিরাপদ এবং সেদেশের অঞ্চল স্বাধীন।  

তার এই মন্তব্যে মনে হচ্ছে, বার্লিন ইউরোপীয় দেশগুলোকে জার্মানির তৈরি ট্যাংক ইউক্রেনে পাঠাতে অনুমতি দেবে। চুক্তি অনুযায়ী বার্লিনের অনুমতি ছাড়া কোনো দেশ তাদের তৈরি ট্যাংক অন্য দেশকে দিতে পারে না।  

এখন পর্যন্ত রাশিয়ার বাহিনীর আগ্রাসনের বিরুদ্ধে পশ্চিমাদের প্রধান যুদ্ধ ট্যাংক এখনও ইউক্রেনকে দেওয়া হয়নি।
 
ইউক্রেন এর মিত্রদের কাছে বারবার উন্নত সামরিক সহায়তা চেয়ে আসছে। শনিবার ইউক্রেনের প্রেসিডেন্টের মুখপাত্র মিখাইলো পোডোলিয়াক বলেন, একেকটা দিন বিলম্ব মানে ইউক্রেনীয়দের মৃত্যু। দ্রুত ভাবতে হবে।   

জার্মানিতে ইউএস রামস্টেইন এয়ারবেজে ৫০টি দেশের প্রতিনিধিরা মিলিত হন এবং তারা কিয়েভে বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিতে রাজি হন। এরপরই সমালোচনা শুরু হয়।

ইউক্রেনের পক্ষ থেকে চাওয়া লেপার্ড ২ যুদ্ধ ট্যাংক নিয়ে ঐক্যমত্যে পৌঁছাতে পারেনি কোনো দেশ। চাপ ও সমালোচনা সত্ত্বেও  জার্মানি বলে, ইউক্রেনে ট্যাংক সরবরাহে ইউরোপীয় দেশগুলোকে অনুমতি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়নি।  

পোল্যান্ড বলছে, তারা ১৪টি লেপার্ড ২ ট্যাংক কিয়েভকে দিতে প্রস্তুত। কিন্তু পোলিশ প্রধানমন্ত্রী মোরাভিয়েৎস্কি রোববার বলেন, তিনি বার্লিনের কাছ থেকে স্পষ্ট বিবৃতি চান।  

ইউক্রেনে ট্যাংক দেওয়ার ক্ষেত্রে জার্মানির প্রত্যাখ্যানকে তিনি অগ্রহণযোগ্য বলে আখ্যা দেন। তিনি বলেন, নিষ্পাপ লোকেরা প্রতিদিন মারা পড়ছে।

শনিবার এক যৌথ বিবৃতিতে তিন বাল্টিক রাষ্ট্র লাটভিয়া, এস্তোনিয়া ও লিথুয়ানিয়া জার্মানির কাছে ইউক্রেনকে লেপার্ড ট্যাংক দেওয়ার অনুরোধ জানান।  

রোববার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেন, যুক্তরাষ্ট্রসহ অন্য মৈত্রীদের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে অস্ত্র সরবরাহ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।   
 
ফ্রান্স-জার্মানির উল্লেখযোগ্য এক চুক্তি সইয়ের ৬০ বছর পূর্তি উপলক্ষে প্যারিস সফরে গিয়ে শলৎজ বলেন, আমাদের মিত্র ও বন্ধুদের সঙ্গে ঘনিষ্ঠ সমন্বয়ের মাধ্যমে বার্লিন সবসময় অতীতের সব কাজ করেছে।  

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাঁখো বলেছেন, তিনি ফ্রান্সের প্রধান যুদ্ধ ট্যাংক লেক্লার্ক ইউক্রেনে পাঠানোর সম্ভাবনা উড়িয়ে দেননি। তিনি বলেন, লেক্লার্কের জন্য আমি মন্ত্রণালয়কে কাজ করতে বলেছি। যন্ত্রাদি পাঠানোর প্রচেষ্টার ক্ষেত্রে জার্মানি ও অন্য মিত্রদের সঙ্গে সমন্বয় করা উচিত।  

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।