ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়া-ইউক্রেনের মধ্যে ১৭৯ বন্দী বিনিময়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
রাশিয়া-ইউক্রেনের মধ্যে ১৭৯ বন্দী বিনিময়

রক্তক্ষয়ী যুদ্ধ চলাকালীন রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ১৭৯ বন্দী বিনিময় হয়েছে। কার্যক্রমটি ‘উদযাপনের কারণে’ করা হয়েছে বলে জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।

শনিবার (৪ জানুয়ারি) খবরে বলা হয়, রাশিয়া ও ইউক্রেনের সংশ্লিষ্ট কর্মকর্তারা বন্দী বিনিময়ের বিষয়টি নিশ্চিত করেছেন। উদযাপনের কারণটি কি, সেটি জানা যায়নি।

ইউক্রেনের প্রেসিডেন্টের সহযোগী আন্দ্রি ইয়ারমাক জানিয়েছেন তাদের ১১৬ জনকে মুক্তি দিয়েছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, তাদের ৬৩ রুশ সেনা দেশে ফিরেছেন।

বন্দী বিনিময়ের এ কার্যক্রম ইতিবাচকভাবে গ্রহণ করেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয়।

কিয়েভ থেকে আল জাজিরার প্রতিবেদক জেইন বসরাভি বলেছেন, উদযাপনের কারণে শনিবার বন্দী বিনিময় হয়েছে। গোয়েন্দা তথ্য থেকে প্রাপ্ত উপাত্ত থেকে দেখা যায়, ২০২২ সালে যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ৩৭ বার বন্দী অদলবদল হয়েছে দুই দেশের মধ্যে। কিয়েভের কর্মকর্তাদের মতে কমপক্ষে ১ হাজার ৬৪৬ ইউক্রেনীয় বন্দীকে মুক্তি দিয়েছ রাশিয়া।

যারা এ বিনিময় কার্যক্রমের সমন্বয় করছেন তারা জানিয়েছেন, এখনও হাজারো সৈন্য ও শত শত বেসামরিক লোক রাশিয়ার হাতে রয়ে গেছে।

মস্কো থেকে আল জাজিরার প্রতিবেদনে ওসামা বিন জাভেদ বলেছেন, মুক্তি পাওয়া ৬৩ সেনা ইউক্রেন থেকে দেশে ফিরে মানসিক ও স্বাস্থ্যগত চিকিত্সা নিচ্ছেন। তারা তাদের স্বজনদের সঙ্গেও যোগাযোগ করেছেন।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।