ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিরিয়াকে ১৩ মিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি ফ্রান্সের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
সিরিয়াকে ১৩ মিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি ফ্রান্সের

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়াকে প্রায় ১৩ মিলিয়ন ডলারের সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ফ্রান্স। বৃহস্পতিবার ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এই প্রতিশ্রুতির কথা জানান।

গেল সোমবার ভোরের দিকে ৭ দশমিক ৮ মাত্রার একটি ভূমিকম্প তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে। এতে দুই দেশে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বহু মানুষ হতাহত হয়েছে।  

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফ্রাঙ্কোইস দেলমাস বলেন, ক্ষতিগ্রস্ত অঞ্চলে এই সহায়তা বেসরকারি সংস্থা ও জাতিসংঘের মাধ্যমে বিতরণ করা হবে।  

সিরিয়ায় প্রকৃত হতাহতের সংখ্যা জানা কঠিন। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, সরকার নিয়ন্ত্রিত অংশে এক হাজার ২৬২ জন নিহত হয়েছেন। আর উদ্ধারকারী গোষ্ঠী হোয়াইট হেলমেট বলেছে, সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত অংশে অন্তত এক হাজার ৯০০ জন নিহত হয়েছেন।

এদিকে জাতিসংঘ-সিরিয়ার মধ্যস্থতাকারী গেইর পেডারসেন দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা যা সরকারের নিয়ন্ত্রণের বাইরে, সেখানে ত্রাণ বিতরণে যেন বাধা সৃষ্টি করা না হয়।  

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত লোকজনের সহায়তা প্রাপ্তিতে যেন কোনো রাজনৈতিক বাধা না থাকে, তা আমাদের নিশ্চিত করা প্রয়োজন।

বাংলাদেশ সময়: ২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।