ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার গর্ভবতী নারীরা কেন আর্জেন্টিনায় যাচ্ছেন? 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
রাশিয়ার গর্ভবতী নারীরা কেন আর্জেন্টিনায় যাচ্ছেন? 

রাশিয়ার পাঁচ হাজারেরও বেশি গর্ভবতী নারী গত কয়েক মাসে আর্জেন্টিনায় এসেছেন। এর মধ্যে গেল বৃহস্পতিবার এক ফ্লাইটেই আর্জেন্টিনা আসেন ৩৩ নারী।

 

ন্যাশনাল মাইগ্রেশন এজেন্সি বলছে, সম্প্রতি আর্জেন্টিনায় আসা নারীরা গর্ভধারণের শেষ সপ্তাহগুলোর দিকে ছিলেন। বিবিসি।

ধারণা করা হচ্ছে, এই নারীরা এটি নিশ্চিত করতে চাইছেন যে, তাদের সন্তানেরা যেন আর্জেন্টিনায় জন্ম নেয় এবং সেখানকার নাগরিকত্ব পায়।  

সম্প্রতি রাশিয়ার গর্ভবতী নারীদের আর্জেন্টিনায় আসার প্রবণতা বেড়েছে। স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, এই ঘটনা ইউক্রেন যুদ্ধের কারণেই ঘটছে।  

গেল বৃহস্পতিবার যে ৩৩ জন গর্ভবতী রুশ নারী আর্জেন্টিনার রাজধানীতে এসেছেন, তাদের তিনজনকে কাগজপত্রে সমস্যা থাকার কারণে আটক করা হয়েছে। তাদের সঙ্গে আগের দিনেরও তিনজন রয়েছেন। লা নাসিয়নকে এমনটি জানিয়েছেন অভিবাসন সংস্থার প্রধান ফ্লোরেন্সিয়া কারিগন্যানো।  

তিনি বলেন, রাশিয়ান নারীরা প্রাথমিকভাবে দাবি করছিলেন যে, তারা পর্যটক হিসেবে আর্জেন্টিনায় প্রবেশ করছেন। এক্ষেত্রে এটি শনাক্ত করা হয়েছে যে, তারা আর্জেন্টিনায় পর্যটন সংক্রান্ত কাজে আসেননি। পরে তারা তা স্বীকার করে নিয়েছেন।

ফ্লোরেন্সিয়া বলেন, রাশিয়ান নারীরা চান, তাদের সন্তান আর্জেন্টিনার নাগরিকত্ব পাক। কারণ তাতে রাশিয়ার পাসপোর্টের চেয়ে বেশি স্বাধীনতা রয়েছে। কিন্তু সমস্যা হলো যে, তারা আর্জেন্টিনায় আসে এবং সন্তান দেশটির নাগরিক হলে পরে চলে যায়। আমাদের পাসপোর্ট বিশ্বে খুবই নিরাপদ। এর মাধ্যমে ১৭১টি দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা যায়।  

আর্জেন্টিনার নাগরিকত্ব থাকা সন্তানের কারণে বাবা-মায়ের নাগরিকত্ব নেওয়ার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন হয়, যেখানে রাশিয়ানরা ৮৭টি দেশে ভিসা ছাড়াই যেতে পারেন।  

বৃহস্পতিবার আটক হওয়া তিন নারীর আইনজীবী ক্রিস্টিয়ান রুবিলার বলেন, তাদের মিথ্যা কারণে বন্দি করা হয়েছে। তাদের ভুয়া পর্যটক হিসেবে সন্দেহের কারণে আটক করা হয়েছে। এই টার্ম আমাদের আইনে নেই।  

তিনি বলেন, এই নারীরা কোনো অপরাধ করেনি। তারা কোনো অভিবাসন আইন ভাঙেনি। অবৈধভাবে তাদের স্বাধীনতা থেকে বঞ্চিত করা হয়েছে।  

পরে ওই নারীদের ছেড়ে দেওয়া হয়েছে।  

লা নাসিয়ন বলছে, রাশিয়ান গর্ভবতী নারীরা আর্জেন্টিনায় আসছেন ইউক্রেন যুদ্ধের কারণে। যুদ্ধ ও রাশিয়ার স্বাস্থ্য পরিষেবার বিপরীতে ভিসা ছাড়াই আর্জেন্টিনায় প্রবেশ এবং আর্জেন্টিনায় উচ্চ মানসম্পন্ন ওষুধ ও বিভিন্ন হাসপাতাল এসব নারীদের প্রলুব্ধ করেছে।  

রাশিয়ান নাগরিকদের আর্জেন্টিনায় প্রসব ভ্রমণ বেশ লাভজনক ও সুপ্রতিষ্ঠিত চর্চা।

বিবিসি দেখেছে, আর্জেন্টিনায় সন্তান জন্ম দিতে ইচ্ছুক মায়েদের জন্য রুশ ভাষার একটি ওয়েবসাইট বিভিন্ন অফার দিয়েছে। ওয়েবসাইটটি জন্ম পরিকল্পনা, এয়ারপোর্ট পিক-আপস, স্প্যানিশ ভাষা শিক্ষার সুযোগের পাশাপাশি আর্জেন্টিনার রাজধানীতে সবচেয়ে ভালো হাসপাতালে থাকার খরচে ছাড় দিচ্ছে।

পাঁচ হাজার ডলারের ইকোনমি ক্লাস থেকে শুরু করে, ১৫ হাজার ডলারের ফার্স্ট ক্লাস পর্যন্ত রয়েছে।  

ওয়েবসাইটটি বলেছে, ২০১৫ সাল থেকে তাদের প্রতিষ্ঠাতা প্রসব ভ্রমণের ওপর নানা সুবিধা এবং অভিবাসন সহযোগিতা দিয়ে আসছে। কোম্পানিটি বলছে, ১০০ ভাগ আর্জেন্টেনিয়ান।  

শনিবার লা নাসিওন তাদের প্রতিবেদনে জানিয়েছে, গর্ভবতী রুশ নারীদের সুবিধা দেওয়া এবং জাল কাগজপত্র দেওয়ার মিলিয়ন ডলারের কারবারের ব্যবসা এবং চক্রটির বিরুদ্ধে আর্জেন্টিনার পুলিশ অভিযান চালাচ্ছে।  
 
এখন পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি। পুলিশ বলছে, তারা ল্যাপটপ, ট্যাব, অভিবাসন নথি ও উল্লেখযোগ্য পরিমাণে নগদ অর্থ জব্দ করেছে।  

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।