ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

দোকান খালি করছেন তুরস্কের ব্যবসায়ীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
দোকান খালি করছেন তুরস্কের ব্যবসায়ীরা

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে নিত্যপণ্যের দোকানে লুটপাট ও ডাকাতি ঘটনা ঘটছে। তাই লুটপাট এড়াতে দোকান খালি করছেন তুরস্কের আনতাকিয়া শহরের ব্যবসায়ীরা।

একটি ইলেকট্রনিক্স দোকানের মালিক ইউকসেল উজুন নামে একজন ব্যবসায়ী। তিনি চার্জার ও ফোনের খাপসহ নিত্যপণ্যের বাক্সগুলো কয়েকজনের সাহায্যে দুটি ট্রাকে লোড করছিলেন।

এই ব্যবসায়ী বলেন, আমাদের দোকান ধ্বংস হয়ে গেছে। প্রতারক ও চোরেরা লুট করেছে। তারা যা পেরেছে তা নিয়ে গেছে। আর যা রেখে গেছে এখন শুধু তা-ই আছে।

উজুন বলেন, সুপারমার্কেট, ফার্মেসি এবং অন্যান্য বিভিন্ন ব্যবসা তিনি ভেঙে পড়তে দেখেছেন।

এই ব্যবসায়ী বলেন, তারা সর্বত্র লুটপাট করেছে। রাস্তার ধারে বাজার, জুতার দোকান… আমি তাদের ফার্মেসি ভাঙতে দেখেছি।

তিনি তার পণ্যদ্রব্য শহরের বাইরে সংরক্ষণ করবেন বলে জানান।

ইউকসেল উজুন বলেন, রোববার শহরে পর্যাপ্ত নিরাপত্তা বাহিনীর সদস্যের উপস্থিতি ছিল। তবে ভূমিকম্পের প্রথম কয়েক দিন নিরাপত্তা বাহিনীর সদস্যরা ছিল না।

তিনি বলেন, এখানে অবস্থান করা পুলিশ ও সৈন্যরা আমাদের মতো একই অবস্থার মধ্য দিয়ে গেছে। সুতরাং, প্রথম কয়েক দিন তারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে আমরা তা প্রত্যাশা করতে পারি না।

স্টোর ম্যানেজার বারকান ইয়োগুর্টকুওগ্লু বলেন, প্রথম দিনগুলোতে সাহায্য ও সরবরাহ আসেনি। সুতরাং, সুপারমার্কেট লুট হওয়া স্বাভাবিক ঘটনা।

তিনি বলেন, ‘প্রথম কয়েক দিন, প্রত্যেকেই সুপারমার্কেট লুট করেছে। কারণ, তাদের দরকার ছিল। আমি একটি সুপারমার্কেট লুট করেছি কারণ আমার বাচ্চাদের জন্য ডায়াপার দরকার ছিল। ’

এদিকে গতকাল বার্তা সংস্থা আনাদুলুর বরাতে সিএনএন জানিয়েছে, শক্তিশালী ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে ভেঙে পড়া ভবন থেকে লুটপাট ও ডাকাতি ও ভুক্তভোগীদের সঙ্গে প্রতারণার দায়ে ৯৮ জনকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।