ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘অলৌকিক উদ্ধার’ চলছেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
‘অলৌকিক উদ্ধার’ চলছেই

শক্তিশালী ভূমিকম্পের পর সপ্তাহ পেরিয়ে গেলেও তুরস্ক ও সিরিয়ায় ধ্বংসস্তূপ থেকে ‘অলৌকিক উদ্ধার’ চলছে। উদ্ধারকর্মীরা জীবিতদের উদ্ধার করছেন।

গেল সোমবার শক্তিশালী ভূমিকম্প তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানে। পরে আরেকটি শক্তিশালী ভূমিকম্প তুরস্কে আঘাত হানে। এতে দেশ দুটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বহু মানুষ হতাহত হয়েছেন।

লাশের সারি ক্রমেই দীর্ঘ হচ্ছে। এর মধ্যেই জীবিত উদ্ধার হচ্ছেন বাসিন্দারা। উদ্ধারকর্মীরা এখনও কাজ চালিয়ে যাচ্ছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত দুই দেশে নিহতের সংখ্যা ৩৬ হাজার ছাড়িয়েছে।  

তুরস্কের গাজিয়ান্তেপে ভূমিকম্পের ১৭০ ঘণ্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে ৪০ বছর বয়সী সাইবেল কেয়া নামে একজনকে। উদ্ধারকারীরা ধ্বংসস্তূপের ভেতর থেকে তাকে উদ্ধার করেন।  

এর আগে আদিয়ামান প্রদেশের বেসনি জেলায় ৬০ বছর বয়সী এরেনগুল ওন্দারকে ১৬৬ ঘণ্টা পর উদ্ধার করেন। হাতায় প্রদেশে ১৬৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপের মধ্য থেকে  ৬২ বছর বয়সী নাফজি ইলমাজ ও সাত বছর বয়সী এক ছেলেকে উদ্ধার করা হয়।  

তুরস্কের হাতায় প্রদেশে ভূমিকম্পের ১৭৫ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে এক নারীকে উদ্ধার করা হয়। ইস্তানবুল মিউন্যাসিপ্যালিটির প্রকাশ করা ভিডিও ফুটেজে দেখা গেছে, স্ট্রেচারে করে ধ্বংসস্তূপ থেকে নারীকে নিয়ে যাওয়া হচ্ছে। ওই নারীর নাম নাইদে উমায়।  

তুরস্কের পাশাপাশি সিরিয়াতেও অনেকে অলৌকিকভাবে উদ্ধার হয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।