ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

এসসিও-ব্রিকসে যোগ দিতে চায় সৌদি আরব: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এসসিও-ব্রিকসে যোগ দিতে চায় সৌদি আরব: রাশিয়া

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা- এই পাঁচ দেশের সমন্বয়ে গঠিত জোট ব্রিকসের পাশাপাশি সাংহাই কো-অপারেশন অরগানাইজেশনে যোগ দিতে চায় সৌদি আরব। দেশটিতে নিযুক্ত রাশিয়ার দূত সারগেই কজলভের বরাতে এই তথ্য দিয়েছে আরটি।

 

এই পাঁচ দেশের মোট জনসংখ্যা বিশ্ব জনসংখ্যার ৪০ শতাংশেরও বেশি। বৈশ্বিক জিডিপির এক চতুর্থাংশ আসে এস দেশ থেকে।  আর চীন ও রাশিয়ার নেতৃত্বাধীন সাংহাই কো-অপারেশন অরগানাইজেশন আঞ্চলিক নিরাপত্তা ব্লক, যাতে ভারত ও পাকিস্তানে মতো শক্তিশালী দেশও রয়েছে।  

রোববার আরআইএ নোভোস্তিকে দেওয়া এক সাক্ষাৎকারে কজলভ বলেন, রাজ্যের বৈদেশিক নীতির বৈচিত্র্যের অংশ হিসেবে সৌদি আরব ব্রিকস ও এসসিওর মতো সংঘে যোগ দিতে আগ্রহী।  

এই দূত জানান, এসসিওতে উপসাগরীয় দেশটির সদস্যপদ নিয়ে সক্রিয় আলোচনা চলছে। অন্যদিকে ব্রিকসে যোগদানের বিষয়টি বিবেচনায় রয়েছে।  

তিনি বলেন, সামগ্রিকভাবে এসব সংঘের সমন্বিত অংশ হতে সৌদি আরবের যে ইচ্ছা, বিশেষ করে এসসিওতে, তা ভালো সম্ভাবনা বলেই মনে হচ্ছে।  

চলতি বছরের শুরুতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সারগেই লাভরভ বলেন, ডজনেরও বেশি রাষ্ট্র ব্রিকসে যোগদানের আগ্রহ প্রকাশ করেছে।  

আলজেরিয়া, আর্জেন্টিনা ও ইরান ব্রিকসে যোগ দিতে আগ্রহী বলে জানা গেছে। বাংলাদেশ, মিশর, সংযুক্ত আরব আমিরা ও উরুগুয়ে ব্রিকসের নতুন উন্নয়ন ব্যাংকের সদস্য। আর্জেন্টিনার সম্ভাব্য যোগদানকে চীন সমর্থন করছে বলেও একাধিক সূত্রে জানা গেছে।

বাহরাইন, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মিশর, মিশর, মেক্সিকো, নাইজেরিয়া, পাকিস্তান, সুদান, সিরিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, ভেনেজুয়েলা ও জিম্বাবুয়ে ব্রিকস সদস্য হওয়ার আগ্রহ দেখিয়েছে।  

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।