ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শিগগিরই ইউক্রেনে প্রথম লেপার্ড ট্যাংক যাবে: জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
শিগগিরই ইউক্রেনে প্রথম লেপার্ড ট্যাংক যাবে: জার্মানি

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেছেন, তার দেশ শিগগিরই ইউক্রেনে প্রথম লেপার্ড ট্যাংক পাঠাবে।

বার্ষিক মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ভাষণ দেওয়ার সময় তিনি এই কথা বলেন।

খবর বিবিসি।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ইউক্রেনে হামলা নিয়ে রাশিয়ার সঙ্গে সংলাপের সময় এখন নয়।  

বার্ষিক এই আয়োজনে বিভিন্ন দেশের নেতা, কর্মকর্তা ও কূটনীতিকরা মিলিত হন। এই বছরের আয়োজনে ট্রান্সআটলান্টিকের ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে।  

যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন কংগ্রেসের একটি বড় প্রতিনিধিদল নিয়ে তিনি সম্মেলনে যোগ দিচ্ছেন। এতে ইউরোপের প্রায় ৩০টি দেশের সরকার প্রধান উপস্থিত রয়েছেন।

সম্মেলনে জার্মান চ্যান্সেলর শলৎজ বলেন, দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুতি নেওয়া হবে বুদ্ধিমানের কাজ। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে দেখিয়ে দিতে হবে যে, জার্মানি ও এর মিত্ররা ইউক্রেনের ওপর ছেড়ে দেবে না।  

ইউক্রেনের কর্মকর্তা বলেছেন, তাদের জরুরিভাবে ভারী অস্ত্রশস্ত্র দরকার। পর্যাপ্ত যুদ্ধ ট্যাংক রাশিয়ার দখল করে নেওয়া অঞ্চল ফিরিয়ে আনতে কিয়েভকে সহায়তা করবে।

ইউক্রেনে অস্ত্র পাঠানো নিয়ে সংশয়ে ভোগা জার্মানির ওপর গত কয়েক মাস ধরে চাপ বাড়ছিল। জানুয়ারিতে দেশটি ইউক্রেনকে নিজেদের তৈরি ভারী লেপার্ড ট্যাংক দিতে রাজি হয়েছে।  

পাশাপাশি অন্যান্য দেশও যাতে ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠাতে পারে, সেই অনুমোদন দিয়েছে। জার্মানির অনুমতি ছাড়া ট্যাংকটি হস্তান্তর করা নিষিদ্ধ।  

ম্যাক্রো বলেছেন, আগামী কয়েক সপ্তাহ হবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। মিত্রদের ইউক্রেনে সহায়তা বাড়িয়ে দেওয়া প্রয়োজন, যাতে তারা পাল্টা প্রতিরোধ গড়ে দিতে পারে।  

এর আগে সমবেত নেতাদের উদ্দেশে এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অস্ত্রের সরবরাহ বাড়ানোর আবেদন জানান। তিনি সতর্ক করে দিয়ে বলেন, মস্কোর বিরুদ্ধে জয়ের বিকল্প নেই।  

এই সম্মেলনে রাশিয়ার কাউকে আমন্ত্রণ জানানো হয়নি।  

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।