ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে ৩০ হাজার ওয়াগনার যোদ্ধা হতাহত: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
ইউক্রেনে ৩০ হাজার ওয়াগনার যোদ্ধা হতাহত: যুক্তরাষ্ট্র

ইউক্রেনে রাশিয়ার হয়ে যুদ্ধে অংশ নেওয়া ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের ৩০ হাজার যোদ্ধা হতাহত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। যুদ্ধে এ গোষ্ঠীর ৯ হাজার যোদ্ধা নিহত হয়েছে বলেও দাবি করেছে হোয়াইট হাউস।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) হোয়াইট হাউসের নিয়মিত ব্রিফিংয়ে অংশ নিয়ে জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, ২০২২ সালের ডিসেম্বর থেকে ইউক্রেনে নিহত ওয়াগনারের যোদ্ধাদের ৯০ শতাংশই দোষী সাব্যস্ত ছিল।

মার্কিন গোয়েন্দাদের মতে, ডিসেম্বরের মাঝামাঝি থেকে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতে প্রচণ্ড যুদ্ধে ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের ব্যাপক সৈন্য হতাহত হয়।

কিরবি বলেন, ভাড়াটে গোষ্ঠী গত কয়েকদিন ধরে বাখমুত ও এর আশপাশে নিজেদের বেশ প্রভাব বিস্তার করেছে। তাদের এ অর্জনে সময় লেগেছে কয়েক মাস, যা টেকসই নয়।

তিনি আরও বলেন, তারা বাখমুতে হয়ত সফল হয়েছে। কিন্তু এর বাস্তব বা কৌশলগত মূল্য নেই। কারণ ইউক্রেনীয় বাহিনী দনবাস অঞ্চল জুড়ে শক্তিশালী প্রতিরক্ষা অবস্থান ধরে রেখেছে। ওয়াগনার নিজেদের সদস্য বাড়াতে রাশিয়ার দণ্ডপ্রাপ্ত আসামিদের ওপর খুব বেশি নির্ভর করছে। তাদের প্রশিক্ষণ বা সরঞ্জাম ছাড়াই যুদ্ধে পাঠানো হয়েছে বলেও জানান কিরবি।

যুক্তরাষ্ট্রের মতে, ইউক্রেনে ভাড়াটে গোষ্ঠী ওয়াগনারের প্রায় ৫০ হাজার কর্মী রয়েছে। যার মধ্যে ১০ হাজার ঠিকাদার এবং ৪০ হাজার রাশিয়ায় দণ্ডপ্রাপ্ত আসামিকে নিয়োগ দেওয়া হয়।

এদিকে, যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে প্রায় ২ লাখ রুশ সেনা হতাহত হয়েছে। এক পরিসংখ্যান থেকে পাওয়া উপাত্তের ভিত্তিতে মন্ত্রণালয় এ তথ্য জানায়।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।