ঢাকা, বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

নাইজেরিয়ার পরবর্তী প্রেসিডেন্ট কে এই বোলা টিনুবু?

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
নাইজেরিয়ার পরবর্তী প্রেসিডেন্ট কে এই বোলা টিনুবু?

আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ৭০ বছর বয়সী এক ব্যক্তি। তিনি ক্ষমতাসীন দলের হয়ে ভোটে নেমেছিলেন।

 

বোলা টিনুবু, কৌশলগত দক্ষতা এবং প্রভাবের জন্য বিখ্যাত এই ব্যক্তি একজন রাজনৈতিক গডফাদার নামে পরিচিত। কঠিন প্রতিযোগিতায় জিতে তিনি নাইজেরিয়ার ভবিষ্যৎ প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। তিনি মুহাম্মাদু বুহারির স্থলাভিষিক্ত হবেন।

নিজের প্রেসিডেন্ট হওয়ার ইচ্ছা তিনি কখনো গোপন করেনি শেষ পর্যন্ত ৭০ বছর বয়সে গিয়ে তার জীবনের এই ইচ্ছা পূরণ হলো।

তার স্বাস্থ্য এবং অতীতের দুর্নীতির অভিযোগ থাকা সত্ত্বেও, লাগোসের দুইবারের গভর্নর টিনুবুই বুহারির উত্তরসূরি হচ্ছেন।   

টিনুবুর দল ক্ষমতাসীন অল প্রোগ্রেসিভ কংগ্রেসের (এপিসি) ওপর শনি ও রোববার অনুষ্ঠিত ভোটে জালিয়াতির অভিযোগ উঠেছে। তার প্রধান দুই প্রতিদ্বন্দ্বী এই অভিযোগ তুলেছেন। তবে নির্বাচনী কর্তৃপক্ষ ও এপিসি এসব অভিযোগ অস্বীকার করেছে।

টিনুবু তার ঐতিহ্যবাহী ঘাঁটি লাগোসের ক্ষমতা ব্যবহার করে সারা দেশে পরিচিতি বাড়ানোর কাজ করলেও শহরটিতে তার বিরোধী লেবার পার্টির প্রার্থী পিটার ওবি জয় পেয়েছেন।  

ভোটের ফল নিয়ে তিনি বলেন, কিছু জায়গায় আপনি জয় পাবেন, কিছু জায়গায় পরাজিত হবেন। সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানান।  

এই আহ্বানের মাত্র একদিন পরই এই দৃঢ় নেতা জয় নিশ্চিত করলেন। তার স্লোগান ছিল, ইট'স মাই টার্ন।  

 নাইজেরিয়ার দক্ষিণ পশ্চিমাঞ্চলে ইয়োরুবা ভাষাভাষীর এলাকায় মুসলিম পরিবারে টিনুবুর জন্ম। হিসাবরক্ষক হিসবে তিনি যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ নিয়েছেন। মার্কিন বেশ কয়েকটি কোম্পানিতে তিনি কাজ করেছেন। বৃহৎ তেল কোম্পানি এক্সনমোবিলে তিনি ট্রেজারার হিসেবে কাজ করেছেন।   

১৯৯৯ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত টিনুবু লাগোস রাজ্যের গভর্নরের দায়িত্ব পালন করেন। এর আগে তিনি রাজনৈতিক কর্মী হিসেবে কাজ করেন।  

তার সমর্থকেরা তাকে বলেন, তিনি শহর পর্যায়ে যে উন্নয়ন করেছেন, তা তিনি জাতীয় পর্যায়ে করতে পারেন। তার নগর-রাজ্যে নাইজেরিয়ার সবচেয়ে কার্যকর অর্থনীতি দেখা যায়।

সমালোচকরা বলেন, টিনুবুপন্থীরা ১৯৭৯-৮৩ মেয়াদে থাকা গভর্নর লতিফ জাকান্ডের রাজনীতিকে মুছে ফেলে। তিনি বর্তমান লাগোসের ভিত্তিস্থাপন করেছিলেন।  
 
টিনুবুকে নাইজেরিয়ার সবচেয়ে ধনী রাজনীতিবিদ হিসেবে বিবেচনা করা হয়। তার ওপর দুর্নীতি ও মানি লন্ডারিংয়ের অভিযোগ ছিল। বিদেশি ব্যাংকে তার অনেক অ্যাকাউন্টস রয়েছে বলেও অভিযোগ রয়েছে। তবে এসব অভিযোগ তিনি অস্বীকার করেছেন।  

নির্বাচনী ক্যাম্পেইনের সময় পিডিপির সমালোচকরা টিনুবুকে অস্থির ও মাদক-বিধ্বস্ত বলে আখ্যা দেন। তার সম্পদের উৎস অজানা। তবে বেস কয়েক ধরনের ব্যবসায় তার আগ্রহ রয়েছে।  

এক সমালোচক তাকে সবচেয়ে লোভী রাজনীতিবিদের তকমা দিয়েছেন। এই সমালোচকের মতে, তিনি লাগোসের রাজ্যের বড় বড় উৎসগুলো ধ্বংস করে দিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ