ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

যে কারণে মমতার তৃণমূল জাতীয় দলের তকমা হারাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
যে কারণে মমতার তৃণমূল জাতীয় দলের তকমা হারাল

ভারতে জাতীয় দলের তকমা হারাল মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। দেশটির জাতীয় নির্বাচন কমিশন দলটিকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে।

অন্যদিকে এখন থেকে জাতীয় দল হিসেবে পরিচয় পাবে আম আদমি পার্টি।

১৯৯৮ সালের ১ জানুয়ারি কংগ্রেস ছেড়ে নতুন দল হিসেবে গরে উঠে মমতার তৃণমূল। নিজেদের প্রথম নির্বাচন সে বছরের লোকসভা ভোটে পশ্চিমবঙ্গে ৭টি আসনে জিতেছিল তারা। তবে জাতীয় দলের স্বীকৃতি পেতে অপেক্ষা করতে হয়েছিল আরও ১৮ বছর। ২০১৬ সালের ২ সেপ্টেম্বর জাতীয় দল হিসেবে জোড়াফুলকে স্বীকৃতি দিয়েছিল ভারতের নির্বাচন কমিশন।

তার আগে ২০১৪’র লোকসভা নির্বাচনে জাতীয় দল হওয়ার শর্ত পূরণ করতে বলা হয়েছিল।

নির্বাচনী আইন অনুযায়ী জাতীয় দল হতে গেলে তিনটি শর্তের অন্তত একটি পূরণ করতে হয়।

১. লোকসভায় অন্তত চারটি রাজ্য থেকে ৬ শতাংশ ভোট পেতে হবে।

২. লোকসভায় ৩টি রাজ্য থেকে অন্তত ১১টি আসন (মোট আসনের ২ শতাংশ) জিততে হবে এবং আগের জেতা আসনের অন্তত চারটি পুনরায় জিততে হবে।

৩. অন্তত চারটি রাজ্যে ‘রাজ্য দলের’ তকমা পেতে হবে।

২০১৪ সালের লোকসভা ভোটে পশ্চিমবঙ্গের পাশাপাশি ত্রিপুরা, অরুণাচল ও মণিপুরে ৬ শতাংশের বেশি ভোট পেয়েছিল তৃণমূল। ফলে প্রথম শর্ত পূরণ করে তারা।

কিন্তু ২০১৯ সালের লোকসভা ভোটে সে শর্ত তারা পূরণ করতে পারেনি। ওই বছর অরুণাচলের বিধানসভা ভোটেও কোনো আসনে জিততে তারা ব্যর্থ হয়। এরপর ২০২২ সালে মণিপুর এবং চলতি বছর ত্রিপুরাতেও আঞ্চলিক দল হওয়ার শর্তপূরণের সুযোগ হারায় তারা।

ত্রিপুরায় মোট ভোটের হিসাবে নোটার চেয়েও পিছিয়ে ছিল তৃণমূল।

সোমবার নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘নির্বাচনী ফলের ভিত্তিতে প্রতীক বণ্টন সংক্রান্ত নিয়মাবলী’র ভিত্তিতে তৃণমূলের জাতীয় দলের মর্যাদা কেড়ে নেওয়া হয়েছে।

ত্রিপুরার ভোটের পরেই নির্বাচন কমিশনের কাছে তৃণমূলের জাতীয় দলের স্বীকৃতি বাতিলের দাবি করেছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সোমবার তিনি টুইট করেন, ‘ত্রিপুরার ভোটে তৃণমূল জাতীয় দলের মর্যাদা পাওয়ার মাপকাঠি পূরণ না করায়, আমি বিষয়টি উত্থাপন করেছিলাম। ’

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।