ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের বেশিরভাগ অঞ্চলে তাপমাত্রার রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
ভারতের বেশিরভাগ অঞ্চলে তাপমাত্রার রেকর্ড

তীব্র গরমে বিপর্যস্ত ভারতের জনজীবন। দেশটির বেশির ভাগ অঞ্চলেই তাপমাত্রা ৪০-৪০ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে উত্তরপ্রদেশের হামিরপুর এবং প্রয়াগরাজে ৪৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার (১৯ এপ্রিল) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

দিল্লির প্রাথমিক আবহাওয়া কেন্দ্র সাফদরজং অবজারভেটরি সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে, যা স্বাভাবিকের চেয়ে চার গুণ বেশি।

তীব্র তাপপ্রবাহের কারণে বিপর্যস্ত পুসা এবং পিতমপুরা অঞ্চলের মানুষ। সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৬ ডিগ্রি থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি পর্যন্ত রেকর্ড হয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, বুধবার মেঘলা আবহাওয়া এবং হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এটি বিভিন্ন স্থানে তাপপ্রবাহ থেকে কিছুটা স্বস্তি দিতে পারে।

আইএমডি জানিয়েছে, পশ্চিম হিমালয় অঞ্চলে মঙ্গলবার থেকে উত্তর-পশ্চিম সমভূমিতে হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

এদিকে বাংকা, জামুই, নওয়াদা, আওরঙ্গবাদ, সুপল, বিহার, পাটনার কয়েকটি জেলায় দুদিনের তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

এছাড়াও রাজ্যের গয়া, আরওয়াল, ভোজপুর, রোহতাস, বক্সার, খাগরিয়া, বেগুসরাই, নালন্দা, মুঙ্গের অঞ্চলেও হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

তাপমাত্রার ক্ষেত্রে আবহাওয়া দপ্তর চার রঙের কোড ব্যবহার করে। আবহাওয়া সতর্কতার ক্ষেত্রে সবুজ (কোনো পদক্ষেপের প্রয়োজন নেই), হলুদ (দেখুন এবং আপডেট থাকুন), কমলা (প্রস্তুত থাকুন) এবং লাল (ব্যবস্থা নিন)।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।