ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে বিশ্ববিদ্যালয় কর্মীদের পরীক্ষা বয়কটের ডাক, বিপাকে শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
যুক্তরাজ্যে বিশ্ববিদ্যালয় কর্মীদের পরীক্ষা বয়কটের ডাক, বিপাকে শিক্ষার্থীরা

অবসরকালীন ভাতাসহ নানা সুবিধা বাড়াতে যুক্তরাজ্যে বিশ্ববিদ্যালয় ও কলেজ কর্মীরা পরীক্ষা বয়কটের ডাক দিয়েছেন। এতে বিপাকে পড়েছেন দেশটির স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা।

তাদের নির্ধারিত কোর্স ও পরীক্ষা ঠিক সময়ে শেষ হওয়া নিয়ে শঙ্কা জেগেছে।  

কর্মীদের বেতন-ভাতা বাড়ানোর পক্ষে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় ও কলেজ ইউনিয়নের সদস্যরা।  

অবশ্য বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর কর্তৃপক্ষ বেতন-ভাতা বৃদ্ধির একটি প্রস্তাব দিয়েছিল, কিন্তু এতে কর্মীরা রাজি হয়নি। তারা বয়কটের ডাক দিয়েছেন। এতে মালিকদের সংগঠন হতাশ হয়েছেন।

সবমিলিয়ে এমন স্থবির অবস্থার সৃষ্টি হয়েছে যে, দেশটির সার্বিক গ্রাজুয়েশন প্রক্রিয়াতেই এর প্রভাব পড়তে পারে।

ইউনিয়নের সাধারণ সম্পাদক জো গ্রাডির মতে, বিষয়টি না ঝুলিয়ে দ্রুত সিদ্ধান্তে আসা উচিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের। তাদের উচিত শিগগিরই সমঝোতার টেবিলে আসা।  

তিনি বলেছেন, ‘বিশ্ববিদ্যালয় কর্মীরা পরিষ্কারভাবেই জানিয়েছেন, তারা ভালো কিছু প্রত্যাশা করছেন। আর নিয়োগকর্তাদের স্বার্থ এবং স্নাতক পর্যায়ের লেখাপড়ার বিঘ্ন এড়াতে ভালো কোনো প্রস্তাব দেওয়া উচিত। ’

ইউনিয়ন জানিয়েছে, কলেজ কর্মীদের এই বয়কটের কারণে পরীক্ষার ফল ও কোর্সে কাজকর্মে বিলম্ব হতে পারে। অনেক শিক্ষার্থীর নির্দিষ্ট সময়ে গ্রাজুয়েশন শেষ নাও হতে পারে। হতে পারে এ কারণে প্রতিষ্ঠানগুলি পূর্ববর্তী মার্কস ব্যবহার করে ডিগ্রি প্রদানের সিদ্ধান্ত নেবে।

তবে সমস্যার সমাধানের নিরসনে ইউনিয়নের সদস্যরা তাদের উচ্চ শিক্ষা ব্রাঞ্চের সঙ্গে চলতি সপ্তাহেই আরও একটি মিটিং করবে। বেতন প্রসঙ্গে তারা আলোচনা করবে। যার মধ্যে কর্মবিরতিও মতো কর্মসূচির প্রসঙ্গও থাকবে। গতমাসে ইউনিয়নের সদস্যরা তিন দিনের কর্মবিরতি পালন করেছিল।

এ বিষয়ে মালিক পক্ষের সংগঠন ইউনিভার্সিটিস অ্যান্ড কলেজেস এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী রাজ জেথাওয়া বলেছেন, বেতনের প্রস্তাব ফিরিয়ে দেওয়া হতাশর তবে বিস্ময়কর নয়।  

তিনি বলেন, কর্মীদের সংগঠন বলে দাবি করা ইউনিয়নটি বিশ্ববিদ্যালয় ও কলেজের সব কর্মীদের প্রতিনিধিত্ব করে না। কারণ অনেক শিক্ষকই এই সংগঠনের সদস্য নয়।  

সূত্র: গার্ডিয়ান

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।