ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইইউ-যুক্তরাজ্যের ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর ইরানের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৩
ইইউ-যুক্তরাজ্যের ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর ইরানের নিষেধাজ্ঞা

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং ব্রিটেনের ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান। ইইউ ও ব্রিটেনে কর্মরত ইরানের কয়েকজন কর্মকর্তা এবং সংস্থার অপর নিষেধাজ্ঞা আরোপ করার পর পাল্টা ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ নিয়েছে তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে নিষেধাজ্ঞা আরোপের এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, সন্ত্রাসবাদ ও সন্ত্রাসী গোষ্ঠীগুলোর প্রতি সমর্থন, ইরানি জনগণের বিরুদ্ধে সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডকে উস্কানি দেওয়া, ইরানের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ, ইরান সম্পর্কে মিথ্যা তথ্য প্রচার এবং ইরানি জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদ পরিচালনার লক্ষ্যে নিষেধাজ্ঞা আরোপ করার কারণে তেহরান এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেনের যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপের সঙ্গে জড়িত তারা আন্তর্জাতিক আইনের মৌলিক বিষয়গুলো লঙ্ঘন করছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ইউরোপ ও ব্রিটেনের যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তাদের ওপর ভ্রমণ নিষেধের পাশাপাশি সম্পদ জব্দ করারও নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র- পার্সটুডে

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।