ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নির্বাচনে গণতন্ত্র জয় পেয়েছে: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, মে ২৯, ২০২৩
নির্বাচনে গণতন্ত্র জয় পেয়েছে: এরদোয়ান

তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। দ্বিতীয় দফা নির্বাচনে ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি।

নির্বাচনে নিজের এই বিজয়কে গণতন্ত্রের জয় হিসেবে অভিহিত করেছেন এরদোয়ান। জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এরদোয়ান বলেছেন, এই নির্বাচনে তুর্কি জয় পেয়েছে, আমাদের গণতন্ত্র জয় পেয়েছে।

সোমবার (২৯ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড।

আঙ্কারায় প্রেসিডেন্ট কমপ্লেক্সের সামনে জড়ো হওয়া কয়েক হাজার মানুষের সামনে বক্তব্য দেওয়ার সময় এরদোয়ান ঐক্যের ওপর জোর দিয়েছিলেন। তিনি ঘোষণা করেছিলেন যে, রোববারের রান অফ ভোটের প্রকৃত বিজয়ীরা ৮৫ মিলিয়ন তুর্কি নাগরিক এবং তুর্কি গণতন্ত্র।

সমর্থকদের উদ্দেশে এরদোয়ান বলেন, ‘আমরাই একমাত্র বিজয়ী নই। এই নির্বাচনে তুরস্কের জয় হয়েছে, আমাদের গণতন্ত্র বিজয়ী হয়েছে। ’

তিনি বলেন, ‘আজ কেউ হারেনি। এখন সময় আমাদের জাতীয় লক্ষ্য এবং জাতীয় স্বপ্ন বাস্তবায়নে ঐক্যবদ্ধ হওয়ার। ’ 

দ্বিতীয় দফা নির্বাচনে ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন এরদোয়ান। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট।

এই বিজয়ের মাধ্যমে ২০ বছরের শাসনকে আরও পাঁচ বছরের জন্য প্রসারিত করবেন ৬৯ বছর বয়সী এরদোয়ান।

গতকাল (২৮ মে) রাতে তুরস্কের উচ্চ নির্বাচন বোর্ডের প্রধান আহমেদ ইয়ানার এক সংবাদ সম্মেলনে নির্বাচনের ফল প্রকাশ করেন। তিনি বলেন, রোববারের ভোটে প্রধান প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলুর চেয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান। প্রাথমিকভাবে ৯৭ শতাংশ ব্যালট বাক্সের ভোট গণনায় এরদোয়ান ৫২ দশমিক ১ শতাংশ এবং কিলিচদারোগলু ৪৭ দশমিক ৯ শতাংশ সমর্থন পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, মে ২৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।