ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আশ্বিন ১৪৩০, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ রবিউল আউয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নারী ঔপন্যাসিক আইদু আর নেই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, জুন ১, ২০২৩
নারী ঔপন্যাসিক আইদু আর নেই আইদু

বিশ্বখ্যাত নারী ঔপন্যাসিক, সাহিত্যিক ও শিক্ষাবিদ আমা আতা আইদু মৃত্যুবরণ করেছেন। ঘানার স্বনামধন্য এই নারীর মৃত্যুকালে বয়স হয়েছিল ৮১ বছর।

বুধবার (৩১ মে) এক বিবৃতিতে তার পরিবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। খবর: আল জাজিরা

কোয়ামেনা এসসান্দোহ আইদু নামে তার পরিবারের এক সদস্যের সই করা বিবৃতিতে জানানো হয়, গভীর দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে, সবার প্রিয় লেখক আমা আতা আইদু বুধবার ভোরে মারা গেছেন। কিছুদিন ধরে তিনি অসুস্থতায় ভুগছিলেন।

মধ্য ঘানার একটি গ্রামে ১৯৪২ সালে জন্মগ্রহণ করেছেন আইদু। ১৫ বছর বয়সে তিনি লেখালেখি শুরু করেন। তিনি ঘানা বিশ্ববিদ্যালয়ে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন। পরে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ফেলোশিপ অর্জন করেন। সেখান থেকে ফিরে এসে আইদু ঘানা বিশ্ববিদ্যালয়ে তিন বছর শিক্ষকতাও করেন। পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্র ও  কেনিয়াতেও শিক্ষকতা করেলেন। এছাড়া ১৯৮২-৮৩ সালে ঘানা সরকারের শিক্ষামন্ত্রী ছিলেন।

লেখালেখির শুরুতে ১৯৬৫ সালে ‘দ্য ডিলেম্যা অব এ ঘোস্ট’ একটি নাটক রচনা করেন। নাটকটি রচনার জন্য পুরস্কৃত হন তিনি। এ নাটকের মধ্যে দিয়ে তিনি মহাদেশের জনপ্রিয় লেখক হিসেবে পরিচিত লাভ করেন। তার প্রথম উপন্যাস ‘আওয়ার সিস্টার কিলিজয়’ বা ‘রিফ্লেকশন্স ফ্রম এ ব্ল্যাক-আইড  স্ক্যুইন্ট’। যা ১৯৬৬ সালে প্রকাশিত হয়।

বাংলাদেশ সময়: ১০৫৬ ঘণ্টা, জুন ০১, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa