ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সেনেগালে বিরোধী নেতার কারাদণ্ড, বিক্ষোভে নিহত ৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, জুন ২, ২০২৩
সেনেগালে বিরোধী নেতার কারাদণ্ড, বিক্ষোভে নিহত ৯

পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের বিরোধীদলীয় নেতা ওসমানে সোনকোর বিরুদ্ধে ধর্ষণ ও যুবকদের ভুল পথে চালিত করার অভিযোগ ছিল। প্রথম অভিযোগ মিথ্যা প্রমাণ হলেও দ্বিতীয় অভিযোগে তাকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (২ জুন) সকাল থেকে এই রায়ের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভে গুলি চালায় দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। এতে নয়জন নিহত হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে সেনেগালের স্বরাষ্ট্রমন্ত্রী টেলিভিশনে বলেছেন, দুটি শহরে বিক্ষোভে নয়জনের মৃত্যু হয়েছে।

সোনকো ছিলেন সাবেক প্রেসিডেন্ট প্রার্থী। তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রমাণিত হয়নি। কিন্তু যুবকদের ভুল পথে চালিত করার অভিযোগে তার দুই বছরের জেল হয়েছে। সোনকো যুবদের মধ্যে খুবই জনপ্রিয়।

সোনকো অভিযোগ করেছিলেন, তিনি যেন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে না পারেন, সেজন্য ধর্ষণের অভিযোগ আনা হয়েছে। তিনি বিচারপ্রক্রিয়া বয়কট করেছিলেন। কিন্তু রায় প্রকাশ পাওয়ার আগেই তাকে জোর করে রাজধানী ডাকারে নিয়ে যাওয়া হয়।

রায়ের পরেই প্রতিবাদ
আদালতের রায়ের পরই সেনেগালের রাস্তায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীরা বাসে আগুন ধরিয়ে দেন। এমনকি পুলিশকে লক্ষ্য করে পাথর ছোঁড়েন।

সোনকোর দল পিএএসটিইএফ অভিযোগ করেছে, এই রায় রাজনৈতিক প্রতিহিংসা ছাড়া আর কিছুই না।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।