ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পানির বাঁধ উড়িয়ে দিলো রাশিয়া, জরুরি বৈঠক ডেকেছেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, জুন ৬, ২০২৩
পানির বাঁধ উড়িয়ে দিলো রাশিয়া, জরুরি বৈঠক ডেকেছেন জেলেনস্কি

দক্ষিণ ইউক্রেনের বড় একটি পানির বাঁধ উড়িয়ে দিয়েছে রাশিয়া। বাঁধটি রাশিয়া-নিয়ন্ত্রিত অঞ্চলে অবস্থিত।

মঙ্গলবার (৬ জুন) ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ডার তার ফেসবুক পেইজে বলেছেন, কাখোভকা (জলাধার) রুশ দখলদার বাহিনী উড়িয়ে দিয়েছে।

সেনাবাহিনী বলছে, বাঁধটির ক্ষতির পরিমাণ, পানির গতি ও প্লাবনের সম্ভাব্য এলাকাগুলো শনাক্ত করা হচ্ছে।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস একটি অজ্ঞাত সূত্রকে উদ্ধৃত করে বলেছে, বাঁধটি ধ্বংস হয়ে গেছে এবং অঞ্চলটি প্লাবিত হচ্ছে।

নোভা কাখোভকারে মস্কো নিযুক্ত মেয়রের বরাত দিয়ে রাশিয়ান সংবাদ সংস্থা আরআইএ নভোস্তি বলছে, এ ঘটনার জন্য ইউক্রেনকে দায়ী করা হয়েছে।

বাঁধটি ক্ষতিগ্রস্ত হওয়ার পর থেকে ডেনিপার নদীর পানির স্তর বাড়ছে। নদীর তীরের বেশ কয়েকটি গ্রাম থেকে লোকজনকে সরে যেতে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে খেরসন অঞ্চলের ইউক্রেনীয় সামরিক প্রশাসন।

এক টেলিগ্রাম বার্তায় প্রশাসন জানিয়েছে, পানির স্তর বাড়ছে। যারাই বিপদজনক অবস্থায় আছে তাদের অবশ্যই সমস্ত বৈদ্যুতিক সংযোগ বন্ধ করে দিতে হবে। পুলিশ সদস্যদের নির্দেশ অনুসরণ করতে হবে।

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিলের সচিব ওলেক্সি দানিলভ বলেছেন, বাঁধে বিস্ফোরণের পর প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জাতীয় নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, জুন ০৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।